‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি ও ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে শেখ আবদুল হাকিমকে মালিকানা স্বত্ব কপিরাইট অফিসের দেওয়া সিদ্ধান্ত বহাল রেখেছেন হাইকোর্ট।

সোমবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

কপিরাইট অফিসের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে সেবা প্রকাশনীর স্বত্বাধিকারী কাজী আনোয়ার হোসেনের করা রিটে প্রেক্ষিতে গতবছর হাইকোর্ট যে রুল জারি করেছিলেন তা খারিজ করে কপিরাইট অফিসের দেওয়া সিদ্ধান্তের ওপর থাকা স্থগিতাদেশ বাতিল করেছেন হাইকোর্ট।

প্রসঙ্গত, এই মামলা চলাকালে গত আগস্টে ৭৪ বছর বয়সে শেখ আবদুল হাকিম মারা যান

এর আগে এক বছরেরও বেশি সময়ের আইনি লড়াইয়ের পর গত বছরের ১৪ জুন বাংলাদেশ কপিরাইট অফিস শেখ আবদুল হাকিমকে 'মাসুদ রানা' সিরিজের ২৬০টি এবং 'কুয়াশা' সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে স্বত্ব দেয়

এরপর কপিরাইট অফিসের সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেন পাঠকনন্দিত লেখক কাজী আনোয়ার হোসেন। গত বছরের ১০ সেপ্টেম্বর ওই আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট রুল জারিসহ 'মাসুদ রানা' সিরিজের ২৬০টি বই এবং 'কুয়াশা' সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে শেখ আবদুল হাকিমকে স্বত্বাধিকারী ঘোষণা করে কপিরাইট অফিসের দেওয়া সিদ্ধান্ত এক মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। রুলে এখতিয়ারবহির্ভূত হওয়ায় কপিরাইট অফিসের ওই সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না- জানতে চাওয়া হয়।