দেশের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের মতো প্রতিটি সরকারি ও বেসরকারি মাদ্রাসায় যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপনের নির্দেশ দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব ফুয়ারা খাতুনের স্বাক্ষর করা অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়।

শিক্ষা মন্ত্রণালয় মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী দেশের সব মাদ্রাসায় বিজয় দিবস উদযাপন কমিটির মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপনের নির্দেশ দিয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর স্টিয়ারিং কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, জেলা ও উপজেলা সদরে স্কুল কলেজ ও মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের জাতীয় কর্মসূচিতে অংশগ্রহণ, সমাবেশ, ক্রীড়া অনুষ্ঠানের আয়োজন করতে হবে। এছাড়া বিকেলে নারীদের ক্রীড়া অনুষ্ঠানেরও ব্যবস্থা করতে হবে।

‘জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার’ শীর্ষক আলোচনা ও সিম্পোজিয়াম অনুষ্ঠানের বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগকে অনুরোধ জানাতে হবে।

জাতীয় পর্যায়ে রচনা ও আবৃত্তি প্রতিযোগিতার আয়োজনসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাদের উপস্থিতিতে তাদের বীরত্বগাথা মুক্তিযুদ্ধের গুরুত্বপূর্ণ ঘটনার স্মৃতিচারণ শিক্ষার্থীদের সামনে উপস্থাপনের ব্যবস্থা করতে হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। ছাত্র-ছাত্রীদের জন্য বিনা টিকেটে উন্মুক্ত স্থানে মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা প্রদর্শন করতে হবে।

যথাযোগ্য মর্যাদায় ১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস-২০২১ উদযাপন উপলক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে নতুন জাতীয় পতাকা (বিধি মোতাবেক সঠিক মাপ ও রংয়ের) উত্তোলন করতে হবে। কোনক্রমেই পুরনো পতাকা উত্তোলন করা যাবে না।