প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের যুবসমাজ আমাদের মূল শক্তি। আমরা যে নির্বাচনী ইশতেহার দিয়েছি সেই ইশতেহারে আমাদের যুব সমাজকে উৎসর্গ করেছি। আজ তরুণরা নিজেদের প্রস্তুত করবে আগামী দিনের জন্য, যাতে তারা এই দেশকে এগিয়ে নিয়ে যেতে পারে। আর প্রজন্মের পর প্রজন্ম যাতে এই ধারা অব্যাহত থাকে। একটা কথা মনে রাখতে হবে আমাদের স্বাধীনতা অর্জনের পেছনে তরুণদের শক্তি, উদ্যোগ, উদ্যাম কাজ করেছে।

সোমবার সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের পঞ্চম আসরে বিজয়ীদের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ধারণ করা বক্তব্যে এসব কথা বলেন তিনি। যুবসমাজের অবদানকে স্বীকৃতি দিতে সব সময় তরুণ সমাজের পাশে থাকার কথাও জানান তিনি। এদিন চূড়ান্ত যাচাই-বাছাই শেষে ৩১ সংগঠন ও ব্যক্তির হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়।

বঙ্গবন্ধু সেই তরুণ বয়স থেকে এদেশের নিপীড়িত-শোষিত মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম শুরু করেছিলেন উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু তরুণদের সব ক্ষেত্রে গুরুত্ব দিয়েছিলেন। আওয়ামী লীগ সবসময় তরুণদের গুরুত্ব দেয়। কারণ তারাই পারে পরিবর্তন আনতে।

তরুণরাই পরিবর্তন এনে দেশকে এগিয়ে নিয়ে যাবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এখন বিজ্ঞানের যুগ, প্রতিনিয়ত পরিবর্তন আসছে। প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে, এগিয়ে যেতে হবে। যদি এই পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে না পারি, তাহলে পিছিয়ে যাব। জ্ঞান ও মেধা দিয়ে তরুণরাই সেই পরিবর্তন আনতে পারে।

দেশ ও মানুষের কল্যাণে যেসব তরুণ উদ্যোক্তা ও সংগঠন কাজ করে যাচ্ছে তাদেরকে পুরস্কৃত করার উদ্যোগের প্রশংসা করেন প্রধানমন্ত্রী।