প্যানেল ভিত্তিক নিয়োগে দাবি জানিয়েছেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) নিবন্ধিত সনদধারীরা। দাবি আদায় না হলে আমরণ কর্মসূচির ঘোষণা দিয়েছে প্যানেল ভিত্তিক নিয়োগপ্রত্যাশী নিবন্ধিত শিক্ষক সংগঠন। শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানায় সংগঠনটি।

সংবাদ সম্মেলনে এক লিখিত বক্তব্যে সংগঠনের সভাপতি আমির হোসেন বলেন, নিবন্ধন পরীক্ষায়  যারা পাস করে সনদ পেয়েছে তারা সবাই চাকরি পাওয়ার যোগ্য। কিন্তু দুঃখের বিষয়, ষোলোটি নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ সনদধারীদের জন্য মাত্র তিনটি গণবিজ্ঞপ্তি দিতে সক্ষম হয়েছে এনটিআরসিএ। কিন্তু সেখানেও রয়েছে বিভিন্ন ধরনের অনিয়ম ও অস্বচ্ছতা। আমরি দাবিদাওয়া নিয়ে এনটিআরসিএর দ্বারে দ্বারে ঘুরেছি।

তিনি বলেন, এনটিআরসিএ অনেক আইনকানুন দেখিয়েছে, কিন্তু যখন পরিপত্র দেখানো হয়েছে, তখন তারা এ ব্যাপারে আর কথা বলতে রাজি হয়নি।  তারা বলেছে, আমরা ছোট কর্মকর্তা, আপনারা শিক্ষা মন্ত্রণালয়ে যান। আমরা এনটিআরসিএর চেয়ারম্যান বরাবর স্মারকলিপি দিয়েছি, মাউশির মহাপরিচালকের সঙ্গে দেখা করে স্মারকলিপি দিয়েছি। শিক্ষামন্ত্রী দীপু মনি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর স্মারকলিপি দিয়েছি, কিন্তু তাদের কাছ থেকে কোনো জবাব পাইনি।

সংগঠনটি তিনটি দাবি তুলে ধরেছে- এনটিআরসিএর নিবন্ধিত সনদধারীদের প্যানেলভিত্তিক নিয়োগ। সনদধারী চাকরিপ্রত্যাশীদের নিয়োগ না দেওয়া পর্যন্ত নিবন্ধন পরীক্ষা নেওয়া যাবে না। এক আবেদনে প্যানেলভিত্তিক নিয়োগ দিতে হবে এবং ইনডেক্সধারীদের কোনো সুযোগ দেওয়া যাবে না।

এসব দাবি না মানলে কঠোর কর্মসূচি দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে সংগঠনটি।