ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

আপিলের দ্বিতীয় দিনে ইসিতে ১৪১ জনের আবেদন

প্রার্থিতা ফেরতের লড়াই 

আপিলের দ্বিতীয় দিনে ইসিতে ১৪১ জনের আবেদন

ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২৩ | ১৬:৪২ | আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ | ১৬:৫৩

দ্বাদশ সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তাদের মনোনয়ন বাতিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে দ্বিতীয় দিন শেষে ১৪১ জন প্রার্থী নির্বাচন কমিশনে (ইসি) আপিল করেছেন। বুধবার বিকেল সাড়ে তিনটা পর্যন্ত নির্বাচন কমিশন প্রাঙ্গণে স্থাপিত ১০টি বুথে এই আপিল জমা দেন প্রার্থীরা। এ নিয়ে দুই দিনে ১৮৩ জন প্রার্থী আপিল জমা দিয়েছেন।

মঙ্গলবার থেকে শুরু হওয়া এই আপিল গ্রহণ চলবে আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত। আগামী ১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত আবেদনের শুনানি হবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, রংপুর অঞ্চলে ১৪ জন, রাজশাহী অঞ্চলে ২৬ জন, খুলনা অঞ্চলে ১৮ জন, বরিশাল অঞ্চলে ৬ জন, ময়মনসিংহ অঞ্চলে ১৯ জন, ঢাকা অঞ্চলে ২৩ জন, ফরিদপুর অঞ্চলে ৬ জন, সিলেট অঞ্চলে ৪ জন, কুমিল্লা অঞ্চলে ১৬ জন এবং চট্টগ্রাম অঞ্চলে ৯ জন আপিল আবেদন জমা দেন।

বরিশাল অঞ্চলে বরিশাল মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর প্রার্থিতার বৈধতা চ্যালেঞ্জ করে আপিল করেছেন বরিশাল-৫ আসনের নৌকার মাঝি জাহিদ ফারুক।

আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে সারাদেশের ৩০০টি আসনে ৭৪৭ জন স্বতন্ত্রসহ মোট ২ হাজার ৭১৬ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। কিন্তু গত ১ থেকে ৪ ডিসেম্বর যাচাই-বাছাইকালে রিটার্নিং কর্মকর্তারা ১৯৮৫টি মনোনয়নপত্র গ্রহণ করেন এবং বাকি ৭৩১টি বাতিল করেন। ৭৩১টি মনোনয়নপত্রের বেশিরভাগই তিনটি কারণে বাতিল করা হয়েছে-স্বতন্ত্র প্রার্থীদের জমা দেওয়া এক শতাংশ ভোটারের সইয়ে অমিল, ঋণ ও ইউটিলিটি বিলের খেলাপি এবং দ্বৈত নাগরিকত্ব।

প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর এবং রিটার্নিং অফিসাররা ১৮ ডিসেম্বর প্রতিদ্বন্দ্বীদের মধ্যে নির্বাচনী প্রতীক বিতরণ করবেন। প্রার্থীরা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত (ভোটগ্রহণের ৪৮ ঘণ্টা আগে) নির্বাচনী প্রচার-প্রচারণা করতে পারবেন। 

আরও পড়ুন

×