ঢাকা শনিবার, ০২ মার্চ ২০২৪

‘কারার ঐ লৌহ-কবাট’ গান অপসারণের নির্দেশনা চেয়ে রিট

‘কারার ঐ লৌহ-কবাট’ গান অপসারণের নির্দেশনা চেয়ে রিট

হাইকোর্ট। ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২৩ | ১৯:০৯

ফেসবুক, ইউটিউবসহ সব অনলাইন প্ল্যাটফর্ম থেকে অস্কারজয়ী ভারতীয় সংগীত পরিচালক এ আর রহমানের বিকৃত সুরে গাওয়া কাজী নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহ-কবাট’ গানটি অপসারণ করতে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইভ ফাউন্ডেশন ট্রাস্ট এবং সুপ্রিমকোর্টের ১০ আইনজীবীর পক্ষে আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির রিটটি দায়ের করেন। রিটে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব, বিটিআরসি ও কবি নজরুল ইনস্টিটিউটকে বিবাদী করা হয়েছে।

গত ১৯ নভেম্বর সুপ্রিমকোর্টের ১০ এই আইনজীবী ও একটি প্রতিষ্ঠানের পক্ষে লিগ্যাল নোটিশ পাঠানো হয়।
 
রিট আবেদনে বলা হয়, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের অত্যন্ত জনপ্রিয় এবং ঐতিহাসিকভাবে সমৃদ্ধ ‘কারার ঐ লৌহ কবাট’ গানটিতে অস্কারজয়ী ভারতীয় সংগীত পরিচালক এ আর রহমান নতুনভাবে সুরারোপ করেছেন। এটি ব্যবহার করা হয়েছে বলিউডের 'পিপ্পা' নামের একটি হিন্দি সিনেমায়। এ আর রহমান গানের কথা ঠিক রাখলেও সুরের পরিবর্তন করেছেন। এই গান নজরুলের নিজের সুরারোপিত ও সুপ্রতিষ্ঠিত। আরও বলা হয়েছে, কাজী নজরুল ইসলাম বাংলাদেশের জাতীয় কবি। তিনি বিদ্রোহী কবি নামেও পরিচিত। তার কবিতা আমাদের বুদ্ধিবৃত্তিক সম্পদ। তার কবিতার আসল সুর অক্ষুণ্ণ রাখার দাবি জানানো হয়। 

আরও পড়ুন

×