ঢাকা শনিবার, ০২ মার্চ ২০২৪

নারীর সমতা ও ন্যায্যতা জরুরি: জবি উপাচার্য 

নারীর সমতা ও ন্যায্যতা জরুরি: জবি উপাচার্য 

ছবি: সমকাল

জবি প্রতিবেদক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২৩ | ২২:১৯

সরকারি-বেসরকারি চাকরি, গণমাধ্যম ও শিক্ষায় নারীর সমতা ও ন্যায্যতা নিশ্চিত করা জরুরি বলে মন্তব্য করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের মালদায় ‘জেন্ডার ইক্যুয়ালিটি অ্যান্ড উইমেনস রাইট: এক্সপ্লোরিং উইমেন্স ভয়েস অ্যান্ড এক্সপেরিয়েন্স ইন সাউথ এশিয়া’ শীর্ষক দুই দিনের আন্তর্জাতিক সম্মেলনে তিনি এ কথা বলেন। 

রাইগঞ্জ বিশ্ববিদ্যালয় ও চাচোল কলেজের যৌথ উদ্যোগে ইন্ডিয়ান কাউন্সিল ফর সোশ্যাল সায়েন্স রিসার্চের (আইসিএসএসআর) অর্থায়ন ও সহযোগিতায় এ সম্মেলনের আয়োজন করা হয়। এতে সাদেকা হালিম ‘উইমেন এমপাওয়ারমেন্ট ইন সাউথ এশিয়া: রাইটস অ্যান্ড জাস্টিস’ শীর্ষক প্রবন্ধে দক্ষিণ এশিয়ায় নারীর সমসাময়িক পরিস্থিতির চিত্র তুলে ধরেন। 

এর আগে গত ৫ ডিসেম্বর কলকাতায় বাংলাদেশ হাইকমিশন আয়োজিত ১১তম বাংলাদেশ বইমেলায় বিশেষ অতিথির বক্তব্য দেন সাদেকা হালিম। ‘দেশভাগ ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসচর্চা’ শীর্ষক আলোচনায় তিনি দেশভাগের সমাজতাত্ত্বিক বিশ্লেষণ করেন। কলকাতায় ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াসের সভাপতিত্বে সভায় মূল প্রবন্ধ পাঠ করেন মুক্তিযোদ্ধা ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মফিদুল হক। অনুষ্ঠানে জবি উপাচার্য উন্নত, মানবিক, অসাম্প্রদায়িক ও ধর্মনিরপেক্ষ মানস গঠনে বই পড়ার ওপর গুরুত্ব আরোপ করেন। 


 

আরও পড়ুন

×