ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

ব্যারিস্টার মইনুলের মৃত্যুতে সুপ্রিমকোর্টে আধা বেলা বিচারকাজ বন্ধ

ব্যারিস্টার মইনুলের মৃত্যুতে সুপ্রিমকোর্টে আধা বেলা বিচারকাজ বন্ধ

ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২৩ | ১১:০৫ | আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ | ১২:০৪

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি ব্যারিস্টার মইনুল হোসেনের মৃত্যুতে আধা বেলা আপিল বিভাগের বিচারকাজ বন্ধ থাকবে। তার সম্মানে আজ রোববার বেলা ১১টা থেকে দুপুর সোয়া ১টা পর্যন্ত বিচারকাজ বন্ধ রাখা হবে। আজ রোববার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চ এ সিদ্ধান্ত নিয়েছেন।

সকালে আপিল বিভাগের বিচারকাজ শুরু হলে জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, ‌‘সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি ব্যারিস্টার মইনুল হোসেন মারা গেছেন। বিচার বিভাগের স্বাধীনতা, আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠায় তার অনেক অবদান রয়েছে। দেশের সর্ব্বোচ আদালত এর আগেও বারের সাবেক সভাপতিদের মৃত্যুতে সম্মান দেখিয়েছে।’ এ সময় প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, ‘আমরা তাকেও সম্মান করি।’

এরপর প্রধান বিচারপতি আপিল বিভাগের অন্যান্য বিচারপতির সঙ্গে পরামর্শ করে আপিল বিভাগে বেলা ১১টার পর বিচারকাজ বন্ধ থাকবে বলে জানান। প্রধান বিচারপতি বলেন, ‘হাইকোর্টের বিষয়ে সিদ্ধান্ত পরে জানানো হবে।’

এর আগে শনিবার সন্ধ্যা ৬টায় ঢাকার এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ব্যারিস্টার মইনুল মারা যান। ক্যান্সারে আক্রান্ত হয়ে বেশ কয়েকদিন সেখানে চিকিৎসাধীন ছিলেন তিনি।

আজ রোববার সকাল সাড়ে ১০টায় বারিধারা জামে মসজিদে প্রথম জানাজা এবং বাদ যোহর সুপ্রিম কোর্টে দ্বিতীয় জানাজা হবে। জানাজা শেষে তাঁকে আজিমপুর করবস্থানে দাফন করা হবে।

আরও পড়ুন

×