ইউরোপে প্রবাসীদের কল্যাণে বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার প্রত্যয় নিয়ে বাংলাদেশি সংবাদকর্মীদের সমন্বয়ে গঠন করা হলো ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাব। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে নবীন ও প্রবীণের সমন্বয়ে নতুন এ কমিটি ২০২১ সালের সব গ্লানি মুছে দিয়ে ২০২২ প্রথম দিন ১ জানুয়ারি স্থানীয় সময় বিকেল সাড়ে পাঁচটায় একটি অনলাইন প্লাটফর্মে অ্যাড. আনিচুজ্জামানের সভাপতিত্বে ও মিরন নাজমুল ও ফরিদ আহমেদ পাটওয়ারীর যৌথ পরিচালনায় সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

অনলাইন সভায় সিনিয়র সাংবাদিক ঢাকা পোস্টের স্পেন প্রতিনিধি মিরন নাজমুল, সভাপতি হিসেবে দৈনিক যুগান্তর ইতালি প্রতিনিধি জমির হোসেনকে এবং বাংলা টিভির স্পেন প্রতিনিধি কবির আল মাহমুদকে সাধারণ সম্পাদক এবং ঢাকা পোস্টের পর্তুগাল প্রতিনিধি ফরিদ আহমেদ পাটওয়ারীকে ১নং যুগ্ম সাধারণ সম্পাদক প্রস্তাব করা হলে সাধারণ সভার সভাপতি অ্যাড. আনিচুজ্জামান আনিস উপস্থিত সকলের মতামত চাইলে টুডেস ওয়ার্ল্ড নিউজ ২৪ ডটকম এর প্রধান সম্পাদক এবং সাবেক গান বাংলা টেলিভিশনের হেড অব নিউজ হুমায়ুন কবির হিমু প্রথমে সমর্থন জানান। পরে সবাই একাত্মতা প্রকাশ করেন। এরপর জেষ্ঠ সাংবাদিক হুমায়ুন কবিরকে সংগঠনের উপদেষ্টা হিসেবে সকলে সমর্থন জানায়। পরে সদ্য নির্বাচিত যুগ্ম সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ পাটওয়ারী পূর্ণাঙ্গ কমিটির নামের তালিকা প্রকাশ করেন।

২২ সদস্য বিশিষ্ট নবগঠিত কমিটির অন্য সদস্যরা হলেন- উপদেষ্টা রিয়াদ আহাদ, বাংলা কাগজের নির্বাহী সম্পাদক (যুক্তরাজ্য) সহসভাপতি হাবীবুল্লাহ আল বাহার (জার্মানি), এমডি আব্দুল্লাহ ইকবাল (ফিনল্যান্ড), ওমর ফারুক হিমেল (জার্মানি), যুগ্ম সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ পাটওয়ারী (পর্তুগাল), ইসমাইল হোসাইন রায়হান (স্পেন), সাংগঠনিক সম্পাদক ফয়সল মাহমুদ (চ্যানেল এস, যুক্তরাজ্য), সৈয়দ মুনতাসির রিমন (ফ্রান্স), লায়েবুর রহমান (বার্সেলোনা), আনোয়ার এইচ খান ফাহিম (পর্তুগাল), রাকিব হাসান রাফি (স্লোভেনিয়া), অর্থ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মোহাম্মদ শাহজাহান (পর্তুগাল), তথ্য গবেষণা ও আন্তর্জাতক বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আহমেদ রাজ (পোল্যান্ড), প্রচার ও প্রকাশনা সম্পাদক শহীদ আহমেদ প্রিন্স (পর্তুগাল), দপ্তর সম্পাদক মোহাম্মদ মুবিন খান (স্পেন, বার্সেলোনা), ক্রীড়া ও সস্কৃতি বিষয়ক সম্পাদক মো. আবু সাঈদ (পর্তুগাল, লিসবন), অভিবাসন বিষয়ক সম্পাদক মেহেদী মারুফ (প্যারিস), সদস্য মিরন নাজমুল (স্পেন), অ্যাড. আনিচুজ্জামান আনিচ (ইতালি) ও বাবু মিয়া জসিম (অস্ট্রিয়া)।

কমিটি ঘোষণার পরবর্তীতে সংক্ষিপ্ত বক্তব্যে সংগঠনের উপদেষ্টা হুমায়ুন কবির হিমু বলেন, ইউরোপ প্রবাসী বাংলাদেশি সাংবাদিকদের সবাই ঐক্যবদ্ধভাবে যে প্রেসক্লাব গঠন করা হয়েছে ইউরোপে এটা ইতিহাস সৃষ্টি করবে। সাংবাদিকতা একটি মহান পেশা। আবেগ বর্জিত ও নিরপেক্ষ দৃষ্টিতে সংবাদ পরিবেশন করাই সাংবাদিকদের মূল লক্ষ্য হওয়া উচিত। ইউরোপ-বাংলাদেশ প্রেস ক্লাবের সদস্যরা সকলেই বয়সে তরুণ কিন্তু অভিজ্ঞতায় ঋদ্ধ। ইউরোপ বাংলাদেশি কমিউনিটিকে বিশ্বে তথা বাংলাদেশের কাছে ইতিবাচকভাবে উপস্থাপন করাই আমাদের লক্ষ্য হওয়া উচিত।

ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের আরেক উপদেষ্টা ও ইউরোপ ও যুক্তরাজ্য বাংলা কাগজের নির্বাহী সম্পাদক রিয়াদ আহাদ ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের কমিটি গঠনে অভিমত ব্যক্ত করতে গিয়ে বলেন, ইউরোপ প্রবাসী সাংবাদিকদের সমন্বয়ে এমন সুসংগঠিত একটি কমিটি গঠন হয়েছে, যা অকল্পনীয়। তিনি নবগঠিত কমিটিকে প্রবাসীদের পাশে থাকার আহ্বান জানান।

বহুল প্রতীক্ষিত ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের আনুষ্ঠানিক পথচলা শুরু হয়েছে। আগামী দুই বছর (২০২২-২৩) এ কমিটি কাজ করে যাবে। অনলাইন সভায় সদ্য প্রয়াত জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি একুশে পদকপ্রাপ্ত জ্যেষ্ঠ সাংবাদিক, দ্য ফিন্যান্সিয়াল হেরাল্ডের সম্পাদক রিয়াজউদ্দিন আহমেদের জন্য নবগঠিত কমিটি এক মিনিট নীরবতা পালন ও তার রুহের মাগফেরাত কামনা করেন।