স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. নাজমুল ইসলাম জানিয়েছেন, গত এক সপ্তাহে আগের সপ্তাহের তুলনায় করোনা শনাক্তের হার বেড়েছে ১১৫ শতাংশ। শনিবার পর্যন্ত গত এক সপ্তাহে দেশে ৬ হাজার ৩০০ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। এই সংখ্যা এর আগের সপ্তাহের চেয়ে ৩ হাজার ৩৭৬ জন বেশি। অর্থাৎ এক সপ্তাহে সংক্রমণ প্রায় ১১৫ শতাংশ বেড়েছে। রোববার দুপুরে এক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান তিনি।   


করোনাভাইরাসের সংক্রমণ ফের বাড়ছে উল্লেখ করে তিনি জানান,গত কয়েক দিনে দেশে করোনা ভাইরাসে শনাক্তের সংখ্যা ও হার উভয়ই বাড়ছে। গত ডিসেম্বর মাসের শেষ দিকে করোনা শনাক্তের হার ছিল ২ শতাংশের নিচে। আর গতকাল শনিবার এটি প্রায় ৬ শতাংশের কাছাকাছি পৌঁছেছে। গত ৩০ দিনের চিত্রের দিকে তাকালে একটি ঊর্ধ্বমুখী চিত্র চোখে পড়ে। সারা বিশ্বে করোনা পরিস্থিতি দিন দিন নাজুক হয়ে যাচ্ছে। ইউরোপে অমিক্রনে আক্রান্ত ব্যক্তির সংখ্যা বাড়ছে।


তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় (শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত) ১ হাজার ১১৬ জনের করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৫ দশমিক ৭৯। গত সপ্তাহে করোনায় ২৩ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে। এটি এর আগের সপ্তাহের তুলনায় ১৫ শতাংশ বেশি। 

নাজমুল ইসলাম বলেন, দেশের ১১৮টি হাসপাতালে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা রয়েছে। ঢাকায় সামগ্রিকভাবে কোভিড হাসপাতালে শয্যা সংখ্যা ৪ হাজার ৬১৬। এর মধ্যে খালি আছে ৪ হাজার ১৭৯টি।