সিটি করপোরেশনের কাউন্সিলরদের মৃত ব্যক্তির উত্তরাধিকার সনদ, জাতীয়তা ও চারিত্রিক সনদপত্র প্রদানের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে। রিটে সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলরদের সনদ প্রদানের ক্ষমতা না দেওয়ার বৈধতাও চ্যালেঞ্জ করা হয়েছে।

মঙ্গলবার ঢাকা দক্ষিণ সিটির সংরক্ষিত আসনের তিন মহিলা কাউন্সিলরের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ এ রিটটি দায়ের করেন। রিট আবেদনকারী হলেন খালেদা আলম, সাহেদা বেগম ও নাসরিন রশিদ পুতুল। রিটে আইন সচিব, এলজিআরডি সচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র এবং সচিবকে বিবাদী করা হয়।

রিট দায়ের প্রসঙ্গে ইউনুছ আলী আকন্দ সাংবাদিকদের বলেন, গত ২৮ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সচিবের এক দাপ্তরিক আদেশে বলা হয়েছে, মৃত ব্যক্তির উত্তরাধিকার, জাতীয়তা ও চারিত্রিক সনদপত্র প্রদান করার দায়িত্ব সিটি করপোরেশন (কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলরগণের দায়িত্ব, কার্যাবলী ও সুযোগ সুবিধা) বিধিমালা-২০১২ অনুচ্ছেদ নম্বর ৩(৩) অনুসারে সাধারণ কাউন্সিলরগণের ওপর অর্পিত। এ জাতীয় সনদপত্র সংরক্ষিত আসনের কউন্সিলরগণ কর্তৃক প্রদান করার আইন ও বিধিগত সুযোগ নেই। অথচ আমাদের সংবিধান অনুসারে সবার অধিকার সমান। কিন্তু দক্ষিণ সিটি করপোরেশন সংরক্ষিত আসনের কাউন্সিলরগণকে সনদ প্রদান না করতে আদেশ জারি করেছে। তাই সংশ্লিষ্ট বিধিমালা এবং ওই দাপ্তরিক আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে রিটটি করা হয়েছে।