ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে গত ৭ থেকে ১৩ জানুয়ারি প্রতিদিন গড়ে তিন লাখের বেশি মানুষের দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে।

এই অঞ্চলের দেশগুলোর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে পাওয়া তথ্যের বরাত দিয়ে শনিবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

এর মধ্যে সবচেয়ে বেশি সংক্রমণের খবর পাওয়া গেছে আজের্ন্টিনায়। দেশটিতে গত এক সপ্তাহে প্রতিদিন গড়ে এক লাখ ৪০ হাজার মানুষের দেহে এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এছাড়া প্রতিদিন গড়ে মৃত্যু হয়েছে ৯৬ জনের। 

সাড়ে ৪ কোটি মানুষের দেশ আর্জেন্টিনায় মহামারি শুরুর পর এ পর্যন্ত প্রায় ৭০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে, যাদের মধ্যে মারা গেছে এক লাখ ১৭ হাজারের বেশি মানুষ। 

ল্যাটিন আমেরিকায় গত বছর ২৮ মে থেকে ৩ জুন পর্যন্ত গড়ে দৈনিক এক লাখ ৫৫ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছিল। তবে গত এক সপ্তাহে এই সংখ্যা প্রায় দ্বিগুণ বেড়ে তিন লাখ ৪ হাজারে দাঁড়িয়েছে। 

একই হারে ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের মৃত্যুর সংখ্যাও বেড়েছে। গত ৭-১৩ জানুয়ারি পর্যন্ত সেখানে প্রতিদিন গড়ে ৬২১ জনের মৃত্যু হয়েছে, যা আগের ৭ দিনের তুলনায় ৪৪ শতাংশ বেশি।

গত ৭ থেকে ১৩ জানুয়ারি ৬২১ জন মারা গেছে, যা পূর্বের বছরের এক সপ্তাহের তুলনায় ৪৪ শতাংশ বেশি। তবে গত বছরের এপ্রিলে এক সপ্তাহে গড় মৃত্যুর সংখ্যা এর তুলনায় ঢের বেশি ছিল। গত বছরের ৬-১২ এপ্রিল পর্যন্ত সাতদিনে দৈনিক গড়ে ৫ হাজার ৫০০ মানুষের মৃত্যু হয়।