ইতালিয়ান বিখ্যাত ফ্যাশন ব্র্যান্ড গুচি বিজ্ঞাপনে জীবন্ত বাঘ ব্যবহার করে ক্রেতা এবং প্রাণী অধিকার কর্মীদের তোপের মুখে পড়েছে। চীনের নতুন বছর ‘চায়নিজ ইয়ার অব্য দ্য টাইগার’ উৎসব উপলক্ষে ‘গুচি টাইগার কালেকশন’ এর অংশ হিসেবে ক্রেতাদের আকর্ষণ করতে ব্র্যান্ডটি বিজ্ঞাপন দেয়। বিজ্ঞাপনে জীবন্ত বাঘ ব্যবহার করা হয়েছিল। 

চায়নিজ নতুন বছর উদযাপন শুরু হবে ১ ফেব্রুয়ারি থেকে। নতুন বছর উপলক্ষে গুচি একটি ফটোশ্যুট করে। যেখানে জীবন্ত বাঘ ব্যবহার করা হয়। আর তাতেই ক্ষেপে উঠেছেন গুচির ক্রেতা এবং পশুপ্রেমীরা। এমনকি বিজ্ঞাপনে ব্র্যান্ডটির দেওয়া, ‘ফটোশ্যুট চলাকালীন প্রাণীর কোনো ধরনের ক্ষতি হয়নি’ ডিসক্লেইমারও এই ক্ষোভকে এতটুকু প্রশমিত করতে পারেনি। খবর এনডিটিভির।

গুচির বিজ্ঞাপনে দেখা যায়, একটি বাঘ মেঝের কার্পেটে এবং একটি পিয়ানোর ওপর অলসভাবে বসে আছে। এই ব্যাপারে নিজেদের ইনস্টাগ্রাম পেজে ব্র্যান্ডটি বলেছে, ফটোশ্যুটের সেটে যখন প্রাণীটি আনা হয়েছিল তখন কোনো প্রাণীর যে ক্ষতি হয়নি তা আমেরিকান হিউম্যান সোসাইটি পর্যবেক্ষণ করেছে।     

ইনস্টাগ্রাম ব্যবহারকারী বেশ কয়েকজন বিজ্ঞাপনে জীবন্ত বাঘ ব্যবহার করায় ফ্যাশন হাউজটির সমালোচনা করেছেন। কেউ বলেছেন, বিজ্ঞাপনে বন্যপ্রাণীর ব্যবহার ঠিক নয়। একজন বলেছেন, আপনি যদি পশম ব্যবহার না করেন তাহলে প্রচারণায় বন্যপ্রাণীর ব্যবহার বন্ধ করুন। আরেকজন বলেছেন, গুচির কালেশন দারুণ, কিন্তু জীবন্ত বাঘ নয়। অন্য আরেকজন লিখেছেন, বাঘ পোষ্য নয়। 


বেশ কয়েকটি প্রাণী কল্যাণ সংগঠনও গুচির তীব্র সমালোচনা করেছে। এর মধ্যে পিপল ফর দি ইথিকাল ট্রিটমেন্ট অফ অ্যানিম্যালস (পিইটিএ) তাদের ইনস্টাগ্রাম অনুসরণকারীদের প্রতি আহ্বান জানিয়ে বলেছে, বিজ্ঞাপনে যেন বন্যপ্রাণী ব্যবহার না করে তা তাদের বলুন। 

এদিকে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড অ্যানিম্যাল প্রোটেকশন টুইটারে বলেছে, বাঘ বন্যপ্রাণী এবং তারা বনে থাকে। কিন্ত গুচি বাঘকে পোষ্য এবং বিলাসী আইটেমস হিসেবে প্রচার করে ভুল বার্তা দিয়েছে।