ঢাকা বিশ্ববিদ্যালয়ের দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বৃত্তি চালু করা হয়েছে। 

এই বৃত্তি চালুর লক্ষ্যে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম ৭ লাখ ২০ হাজার টাকার একটি চেক মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছে হস্তান্তর করেন।

উপাচার্য দপ্তরে আয়োজিত এই চেক হস্তান্তর অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মাহবুবুল মোকাদ্দেম, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপারসন ও বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদ, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভুইয়া, আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আসিফ হোসেন খান উপস্থিত ছিলেন।

অনুদানের এই অর্থ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দৃষ্টি প্রতিবন্ধী ২০ জন শিক্ষার্থীকে প্রতি মাসে ৩ হাজার টাকা করে বৃত্তি প্রদান করা হবে।

উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য শারীরিক ও আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের সামাজিক নিরাপত্তা বলয়ের আওতায় আনার উপর গুরুত্বারোপ করেন। 

তিনি বলেন, ‘দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে শিল্প প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সম্পর্ক জোরদার করতে হবে।’ 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশেষ গবেষণা তহবিল গঠনে এগিয়ে আসার জন্য উপাচার্য বিভিন্ন করপোরেট হাউজের প্রতি আহ্বান জানান। এসময় তিনি দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করায় বিএসইসি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।