ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

শাবি উপাচার্য ফরিদ উদ্দিনের পদত্যাগ চায় অর্থনীতি সমিতি

শাবি উপাচার্য ফরিদ উদ্দিনের পদত্যাগ চায় অর্থনীতি সমিতি

আবুল বারকাত (বায়ে) ও আইনুল ইসলাম।

সমকাল ডেস্ক

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২২ | ১২:২৫ | আপডেট: ২৫ জানুয়ারি ২০২২ | ১২:২৫

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবি করেছে বাংলাদেশ অর্থনীতি সমিতি। 

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক আবুল বারকাত ও সাধারণ সম্পাদক অধ্যাপক মো. আইনুল ইসলাম এ দাবি জানান।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ অর্থনীতি সমিতি বেশ কিছু দিনব্যাপী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র ধর্মঘট, শিক্ষার্থীদের ওপর পুলিশের নির্যাতন, শিক্ষার্থীদের লাগাতার আমরণ অনশন ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের একগুঁয়ে মনোভাবের ফলে সৃষ্ট পরিস্থিতিতে গভীরভাবে উদ্বিগ্ন। চলমান অচলাবস্থা ছাত্র-ছাত্রীদের জীবন সংশয়ের কারণ হয়ে পড়েছে। এতে একদিকে অভিভাবক ও দেশবাসী যেমন উদ্বিগ্ন, অপরদিকে শিক্ষার পরিবেশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। একইভাবে অন্য বিশ্ববিদ্যালয়গুলোর ওপরও নেতিবাচক প্রভাব পড়ছে।

উদ্ভূত পরিস্থিতিতে ছাত্রছাত্রীদের যৌক্তিক দাবির প্রতি সমর্থন ও সংহতি জানিয়েছে অর্থনীতি সমিতি। উদ্ভূত পরিস্থিতির জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের ব্যর্থতার নিন্দা জানানো হয়েছে বিবৃতিতে। একই সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ব্যর্থতার নির্মোহ ও বস্তুনিষ্ঠ তদন্ত প্রতিবেদন জনসম্মুখে প্রকাশের দাবি জানানো হয়।

এ ছাড়া সমস্যার আশু সমাধান ও দ্রুত শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে অর্থনীতি সমিতি উপাচার্যকে তার দায়িত্ব থেকে অনতিবিলম্বে পদত্যাগের দাবি জানিয়েছে।

১৭ জানুয়ারি থেকে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে তার পদত্যাগ দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। গত বুধবার থেকে একই স্থানে অনশন শুরু করেন ২৪ শিক্ষার্থী।

বাসবভনের সামনে শিক্ষার্থীরা অবস্থান নেওয়ার কারণে ১৭ জানুয়ারি থেকেই কার্যত অবরুদ্ধ অবস্থায় আছেন উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ।

এর আগে বেগম সিরাজুন্নেছা চৌধুরী ছাত্রী হলের প্রভোস্টের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগে ১৩ জানুয়ারি রাতে আন্দোলন শুরু হয়। পরে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশ হামলা চালায়। এর পর থেকে উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন চলছে।

আরও পড়ুন

×