উপাচার্যের পদত্যাগ দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষার্থীরা এবার উপাচার্য বাসভবনের গেটের সামনে কিলো রোডে আলপনা এঁকেছেন। প্রতিবাদী এই আলপনা নিয়ে শিক্ষার্থীরা বলছেন, এটা তাদের অহিংস আন্দোলনের অংশ।

বৃহস্পতিবার সন্ধ্যা নামার আগে থেকে শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনের সামনে আসতে থাকেন। তাদের কারও হাতে রংতুলি, কারও হাতে রং। কেউ কেউ দিকনির্দেশনা দিচ্ছেন। কেউ কাজে সহযোগিতা করছেন।

সেখানে উপস্থিত শিক্ষার্থী শাহরিয়ার আবেদিন বলেন, আমরা এখানে যে আলপনা আঁকছি তাতে লেখা ‘মৃত্যু অথবা মুক্তি’। এই লেখার উপরে স্যালাইনের স্ট্যান্ড আর তাতে স্যালাইন ঝুলানো। অন্যদিকে লেখাটার নিচে হাশট্যাগে ইংরেজিতে লেখা 'সেভ সাস্ট' এবং 'স্ট্যান্ড উইথ স্টাট'।

উপস্থিত অন্যান্য শিক্ষার্থীরা বলেন, আমাদের আন্দোলনের অংশ হিসেবে আমরা যখন আমরণ অনশন করি, সেই অনশনকারীদের অবস্থা, তাদের মনোবল এবং দৃঢ় প্রত্যয় বুঝানো হয়েছে। শাবিকে এই উপাচার্য থেকে মুক্ত করার জন্য তারা জীবন দিতে পর্যন্ত রাজি। তা নিচের লেখার মাধ্যমে তুলে ধরা হয়েছে এবং আহ্বান জানানো হয়েছে শাবির জন্য স্ট্যান্ড নিতে।

এদিকে চলমান আন্দোলনের সময় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরের রাস্তায় প্রতিবাদী স্লোগান লিখেছেন। গোলচত্বরের অর্ধেক অংশজুড়ে ‘পতন পতন পতন চাই, স্বৈরাচারের পতন চাই’, ‘যেই ভিসি মিথ্যা বলে, সেই ভিসি চাই না’, ‘যেই ভিসি বোমা মারে, সেই ভিসি চাই না’, ‘স্বৈরাচার নিপাত যাক, শাবিপ্রবি মুক্তি পাক’ ইত্যাদি স্লোগান লেখা হয়। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের দেয়ালে দেয়ালে প্রতিবাদী কথা লিখেন শিক্ষার্থীরা।