কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বর্তমান সরকার চার দফা সারের দাম কমিয়েছে। চলতি ২০২১-২২ অর্থবছরে সারের ভর্তুকিতে ২৮ হাজার কোটি টাকা লাগবে। এখন পর্যন্ত ১৯ হাজার কোটি টাকার ভর্তুকি দেওয়া হয়েছে। আন্তর্জাতিক বাজারে সারের অস্বাভাবিক দাম বৃদ্ধি ও পরিবহন ব্যয় বাড়ার ফলেই এ বিশাল অংকের ভর্তুকি লাগছে।

শনিবার রাজধানীর এফডিসিতে ‘নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে সরকারের যথাযথ পদক্ষেপ নিয়ে ছায়া সংসদ’-এ প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। জাতীয় নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে ডিবেট ফর ডেমোক্রেসি এই বিতর্ক অনুষ্ঠানের আয়োজন করে।

কৃষিমন্ত্রী বলেন, আগামী ৩-৪ বছরের মধ্যে সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করা সম্ভব হবে। এ জন্য নিরাপদ খাদ্য আইন প্রণয়ন ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ গঠন হয়েছে। আন্তর্জাতিক মানের অনেকগুলো ল্যাব স্থাপন হয়েছে।

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক এবং ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যানসহ বিচারকদের সঙ্গে বিজয়ী দলের বিতার্কিকরা

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, সঠিকভাবে না জেনে অনেক সময় আইন প্রয়োগকারী সংস্থা বাজারে অভিযান চালায়। তথ্যগত ঘাটতির কারণে অতীতে ভুল যন্ত্রের মাধ্যমে পরিমাপ করে প্রচুর ফল ধ্বংস করা হয়েছে। ভবিষ্যতে অকারণে কেউ যাতে ক্ষতিগ্রস্ত না হন।

এ সময় নিরাপদ খাদ্য নিশ্চিতে কৃষি উৎপাদনে সঠিক জ্ঞান, দক্ষতা বাড়ানোর পাশাপাশি উপযুক্ত কৃষি উপকরণের যোগান বাড়ানো, সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে একই ছাতার নিচে আনা ও খাদ্যে ভেজালের সঙ্গে জড়িতদের শাস্তির ব্যবস্থা করাসহ ১০ দফা সুপারিশ তুলে ধরে ডিবেট ফর ডেমোক্রেসি।

বিতর্ক প্রতিযোগিতায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকদের পরাজিত করে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিযোগীরা বিজয়ী হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন ড. এস এম মোর্শেদ, মঞ্জুর মোর্শেদ আহমেদ, সমকালের সহযোগী সম্পাদক সবুজ ইউনুস ও সাংবাদিক শেখ নাজমুল হক সৈকত।