বঙ্গবন্ধুবিষয়ক গবেষণায় ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২১’ গ্রহণ করেছেন জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের পরিচালক আতাউর রহমান স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) বাংলা একাডেমিতে অমর একুশে বইমেলা-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পুরস্কার তুলে দেন। জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে গবেষণারত থাকায় প্রফেসর ড. হারুন-অর-রশিদের পক্ষে পুরস্কার গ্রহণ করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মশিউর রহমান।

গণভবন থেকে বাংলা একাডেমি প্রাঙ্গণে ভার্চ্যুয়ালি সংযুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে বিজয়ীদের হাতে ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার -২০২১’ তুলে দেন। ১৫ জন বিশিষ্ট লেখক-কবি-সাহিত্যিক এবার বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর গবেষণায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য ড. হারুন-অর-রশিদকে এই পুরস্কার প্রদান করা হয়েছে।