গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) এক ছাত্রীকে দলবদ্ধ ধর্ষণ ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকের কাছে ছাত্রী নিপীড়নের প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বিক্ষোভ মিছিল হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে ‘নিপীড়নের বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে মিছিলটি বের করেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদ চত্বর ঘুরে মুরাদ চত্বরে গিয়ে মিছিলটি শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন শিক্ষার্থী। এ সময় বক্তারা ধর্ষণ ও নিপীড়নের ঘটনায় দোষীদের আইনের আওতায় এনে দ্রুত সর্বোচ্চ শাস্তির দাবি জানান।

ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি রাকিবুল রনি বলেন, ‘গোপালগঞ্জে বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী ধর্ষণের শিকার হয়েছেন। জগন্নাথে শিক্ষকের কাছে নারী শিক্ষার্থী নিপীড়িত হয়েছেন। সেখানে রাষ্ট্রের অন্য নাগরিকরা কীভাবে নিরাপদ থাকবে? আমরা সব ধর্ষণ ও নিপীড়নের বিচার চাই।’

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখার সাধারণ সম্পাদক কনোজ কান্তি রায় বলেন, ‘আমরা এমন একটা রাষ্ট্র চাই, যেখানে প্রতিটি নাগরিক স্বাধীনভাবে বসবাস করবে। সে রাষ্ট্রের প্রতিটি মানুষ থাকবে নিরাপদ। এর জন্য যতবার আন্দোলনে নামতে হবে ততবারই নামবো। অবিলম্বে বশেমুরবিপ্রবির ধর্ষণ ও জগন্নাথের নিপীড়ন ঘটনার বিচার চাই।’

সমাবেশে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী অন্দ্রিলা মজুমদারের সঞ্চালনায় আরও বক্তব্য দেন বাংলা বিভাগের শিক্ষার্থী অর্ক রাসেল।