চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে আনসার সদস্যদের বেতন-বোনাস ও উৎসব ভাতার নামে ভুয়া বিল ভাউচার দেখিয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) ৪৭ লাখ আট হাজার ৪৬০ টাকা আত্মসাৎ করা হয়েছে। এ ঘটনার সঙ্গে চট্টগ্রাম আনসারের থানা ও ভিডিপি কর্মকর্তা, জেলা কমান্ড্যান্ট কার্যালয়ের হিসাবরক্ষক ও জেলা কমান্ড্যান্ট জোন অধিনায়কসহ ১৪ সদস্য জড়িত বলে অভিযোগ উঠেছে।

বেবিচকের পরিচালক (অর্থ) ও আহ্বায়ক তদন্ত কমিটির প্রধান মোহাম্মাদ মোয়াজ্জেম হোসেন স্বাক্ষরিত এক প্রতিবেদনে এ চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। তদন্ত কমিটি বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমানের কাছে এ প্রতিবেদন দিয়েছে। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে বিভাগীয় মামলার প্রস্তুতি চলছে।

বেবিচক কর্মকর্তারা বলছেন, ২০১৮ সাল থেকে ২০২১-এর এপ্রিল পর্যন্ত শাহ আমানত বিমানবন্দরে আনসার কর্মীদের বেতন ও বোনাস দেখিয়ে ৪৭ লাখ আট হাজার ৪৬০ টাকা আত্মসাতের প্রমাণ মিলেছে। এ ঘটনায় জড়িত সদস্যদের মধ্যে রয়েছেন- চট্টগ্রাম বিমানবন্দর আনসারের ক্যাম্প কমান্ডার (ইনচার্জ) মো. ওবায়দুর রহমান, মো. মোক্তার আহমেদ, মো. আবদুর রহমান, মো. আমির হামজা, মো. হাসানুজ্জামান, মো. শাহাদান হোসেন, মো. শফিকুল ইসলাম, জোন অধিনায়ক আশীষ কুমার ভট্টাচার্য, রাজীব হোসাইন, মোহাম্মদ সাইফুজ্জামান, বিকাশ চন্দ্র দাস, পতেঙ্গা থানা আনসার ও ভিডিপি কর্মকর্তা মোস্তফা ফরিদুল আলম ও ব্যাটালিয়ন আনসার (হিসাবরক্ষক) মো. রেজাউল করিম।

কর্মকর্তারা জানান, গত বছর ৩ জুলাই 'চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে আনসার কর্মীদের বেতনের নামে 'কোটি টাকা আত্মসাৎ' শিরোনামে সমকাল পত্রিকায় একটি খবর প্রকাশের পর নড়েচড়ে উঠে বেবিচক কর্তৃপক্ষ। এ ঘটনায় বেবিচকের একটি শক্তিশালী তদন্ত কমিটি দীর্ঘ কয়েক মাস তদন্তের পর সংস্থার চেয়ারম্যান বরাবর ওই প্রতিবেদন দেয়।

শাহ আমানত বিমানবন্দরের ম্যানেজার উইং কমান্ডার মো. ফরহাদ হোসেন খান সমকালকে বলেন, বেবিচক তদন্ত কমিটির সুপারিশ ও কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে প্রক্রিয়া চলছে।

এ ব্যপারে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান সমকালকে বলেন, বিমানবন্দরে আনসার সদস্যদের বেতন-ভাতা ও বোনাসের নামে ভুয়া বিল ভাউচার দেখিয়ে অর্থ অত্মসাতের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে এরই মধ্যে বিভাগীয়সহ আইনানুগ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।