গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে এক মাসে ১১টি জেব্রার মৃত্যুর ঘটনায় পার্কটির তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক মো. তবিবুর রহমানের বিরুদ্ধে মামলা হয়েছে। বৃহস্পতিবার রাত ১০টার দিকে শ্রীপুর থানায় মামলাটি করা হয়।

মামলার অভিযোগে বলা হয়, জেব্রাগুলোর বিষয়ে যথাসময়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাননি তবিবুর। এছাড়া এতগুলো জেব্রার অস্বাভাবিক মৃত্যুর পরও জরুরি ভিত্তিতে মেডিকেল বোর্ডের সভা আহ্বান করা হয়নি, যা তবিবুরের দায়িত্বহীনতার শামিল। এমনকি জিডিও করেননি তিনি।

তিনটি জেব্রার পেট কাটা, নাড়িভুঁড়ি বেরিয়ে থাকতে দেখা যায়। এ বিষয়ে ওই কর্মকর্তার বক্তব্য গ্রহণযোগ্য হয়নি। তিনি তখন বলেছিলেন, জেব্রাগুলো মারামারি করে মারা গেছে।

রাষ্ট্রীয় সম্পদের ক্ষতি; বন্যপ্রাণীর প্রতি নিষ্ঠুর আচরণের কারণে তার বিরুদ্ধে মামলাটি করা হয়েছে।

শ্রীপুর থানার পরিদর্শক (তদন্ত) মাহফুজ ইমতিয়াজ ভূঁইয়া বলেন, পার্কের বর্তমান ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক মো. রফিকুল ইসলাম মামলাটি করেছেন।

এর আগে ১১ জেব্রার মৃত্যুর ঘটনায় তবিবুর রহমান ও পার্কের ভেটেরিনারি অফিসার ডা. হাতেম সাজ্জাদ মো. জুলকারনাইনকে প্রত্যাহার করা হয়।

চলতি বছরের ২ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত সময়ে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে মোট ১১টি জেব্রা মারা যায়। এ ঘটনায় একটি তদন্ত কমিটি করা হয়। সেই তদন্ত কমিটির প্রতিবেদনের মতামত অনুযায়ী এই মামলার সিদ্ধান্ত হয়।