ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) জাপানিজ স্টাডিজ বিভাগের উদ্যোগে ‘পোস্ট কোভিড-জাপান: ইকোনোমি, পলিটিক্স, সোসাইটি, কালচার অ্যান্ড লিটারেচার’ শীর্ষক দু’দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলন আজ শুক্রবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মেলন উদ্বোধন করেন।

জাপানিজ স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. আব্দুল্লাহ-আল-মামুনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এছাড়া, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, দিল্লীস্থ জাপান ফাউন্ডেশনের মহাপরিচালক কোজি সাতো এবং জাপানিজ স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল বারকাত অনুষ্ঠানে বক্তৃতা করেন। বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. জাগাঙ্গীর আলম স্বাগত বক্তব্য দেন। সহকারী অধ্যাপক শিবলী নোমান অনুষ্ঠান সঞ্চালন করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান কোভিড পরবর্তী জাপানের অর্থনীতি, রাজনীতি, সমাজ, সংস্কৃতি ও সাহিত্য বিষয়ে সম্মেলন আয়োজন করায় আয়োজকদের ধন্যবাদ জানান। বাংলাদেশে কোভিড পরবর্তী বিভিন্ন পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে এই সম্মেলন সহায়ক ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন। জাপানকে বাংলাদেশের অন্যতম বৃহৎ উন্নয়ন সহযোগী দেশ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, দু’দেশের মধ্যে বিরাজমান শিক্ষা ও সাংস্কৃতিক সম্পর্ক আরও জোরদার করতে হবে।

প্রসঙ্গত, বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, জাপান, চীন, ভারত, ফিলিপাইন, তাইওয়ান, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মিয়ানমার, দক্ষিণ আফ্রিকা, উগান্ডা, ব্রাজিল এবং ফিলিস্তিনসহ বিশ্বের ১৫টি দেশের শিক্ষক ও গবেষকগণ এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।