ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সঠিক খাদ্যাভ্যাসের বিকল্প নেই। তবে শুধু সঠিক খাবার খাওয়াই যথেষ্ট নয়, খেতে হবে সঠিক নিয়ম মেনে। বিশেষ কোন খাবার আগে খাবেন এবং কোন খাবার পরে, তার উপরেও অনেকখানি নির্ভর করে রক্তের শর্করার পরিমাণ। পাশাপাশি সঠিক নিয়রে খাবার খেলে বয়সজনিত নানা উপসর্গও দূরে থাকে।

আনন্দবাজারের একটি প্রতিবেদনে বলা হয়েছে, নিউ ইয়র্কের ওয়েল কর্নেল মেডিক্যাল কলেজের একটি গবেষণা বলছে, সঠিক খাবার খাওয়ার পাশাপাশি কোনভাবেই সেই খাবার খাওয়া যাবে না যার উপরে রক্তের শর্করার পরিমাণ অনেকটা নির্ভর করে। গবেষকদের দাবি, কার্বোহাইড্রেট প্রথমে খেলে রক্তে শর্করার পরিমাণ যতটা বৃদ্ধি পায় তার তুলনায় আগে শাক-সব্জি ও প্রোটিন জাতীয় খাবার খেলে অনেকটাই কম থাকে রক্তে শর্করার মাত্রা। আগে প্রোটিন ও শাক-সব্জি খেলে আধ ঘণ্টা, এক ঘণ্টা ও দু'ঘণ্টা পর রক্তে শর্করার মাত্রা কম থাকে।

শুধু শর্করার মাত্রা নিয়ন্ত্রণই নয়, কোনভাবে খাবার খাচ্ছেন তার প্রভাব পড়ে বার্ধক্যজনিত লক্ষণ , দেহের ওজন এবং হরমোনের ভারসাম্যের উপরেও। গবেষকদের দাবি, প্রোটিন এবং শাক-সব্জি আগে খেলে শর্করা জাতীয় খাদ্যের আগেই শরীরে পৌঁছে যায় ফাইবার। যার ফলে পরিপাকের গতি ধীর কিন্তু স্থির হয় এবং হঠাৎ করে দেহের শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে না। এই পদ্ধতিতে খাবার খেলে শরীরের হরমোনের ভারসাম্য যেমন বজায় থাকে, তেমনই কমে প্রদাহ, ভাল থাকে ত্বকও। ফলে চেহারায় বয়সের ছাপ পড়ে কম।