কাতার সফর শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

সফরকালে সেনাবাহিনী প্রধান গত ২১ মার্চ কাতার আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে আয়োজিত দোহা ইন্টারন্যাশনাল মেরিটাইম ডিফেন্স এক্সিবিশন-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। এই এক্সিবিশন উদ্বোধন করেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। 

উদ্বোধনের প্রাক্কালে সেনাবাহিনী প্রধান কাতারের আমিরের সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। পরবর্তীতে তিনি কাতার সশস্ত্র বাহিনীর চীফ অব স্টাফের সঙ্গে এক্সিবিশনে অংশ নেওয়া আন্তর্জাতিক ডিফেন্স ইন্ডাস্ট্রিগুলোর বিভিন্ন স্টল পরিদর্শন করেন।


এসময় তিনি তুরস্কের ডিফেন্স ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট ড. ইসমাইল দেমির  সঙ্গে বৈঠক করেন। এছাড়াও শ্রীলঙ্কার সশস্ত্র বাহিনীর চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল সাভেন্দ্র সিলভা এবং রুয়ান্ডা সশস্ত্র বাহিনীর চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল জ্য বস্কো কাজুরার সঙ্গে আলাদাভাবে সাক্ষাৎ করেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। 

সাক্ষাতে শ্রীলঙ্কা এবং রুয়ান্ডা সশস্ত্র বাহিনীর সঙ্গে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সম্পর্ক আরও জোরদার করাসহ পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন সেনাবাহিনী প্রধান।

কাতার সফরের দ্বিতীয় দিনে সেনাবাহিনী প্রধান কাতার সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ এয়ার মার্শাল সালেম বিন হামাদ বিন মোহাম্মদ বিন আকিল আল নাবিতের সঙ্গে সাক্ষাৎ করেন। 

সাক্ষাতকালে তিনি বাংলাদেশ এবং কাতার সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্যমান সম্পর্ক আরও জোরদার করার উপর গুরুত্বারোপ করেন। এসময় তিনি দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে সমন্বিত যৌথ প্রশিক্ষণ, অনুশীলন এবং অন্যান্য বিষয়ে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন।