কয়লাভিত্তিক রামপাল প্রকল্প বাতিল করার দাবি পুনর্ব্যক্ত করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ এনভায়রনমেন্ট নেটওয়ার্ক (বেন)।

বাপা-বেন আয়োজিত ২০২২ সালের 'জ্বালানি, জলবায়ু পরিবর্তন ও স্থায়িত্বশীল উন্নয়ন' বিষয়ক বিশেষ সম্মেলনে গৃহীত চূড়ান্ত প্রস্তাব প্রকাশ করতে শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।
লিখিত প্রস্তাবনায় সংগঠন দুটির পক্ষ থেকে বলা হয়, সরকার রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প সম্পূর্ণরূপে বাতিল করেনি এবং এটিকে কয়লা থেকে গ্যাসে রূপান্তরের প্রস্তাবও করেনি। সম্মেলন এ বিষয়ে অসন্তুষ্টি প্রকাশ করছে এবং রামপাল প্রকল্প বাতিল করার দাবি পুনর্ব্যক্ত করছে।

এতে আরও বলা হয়, সুন্দরবন একটি বিশ্ব ঐতিহ্য, উপকূলীয় প্রাণ ও সম্পদ রক্ষাকারী প্রাকৃতিক সুরক্ষা বলয়। সুন্দরবনের ক্ষতি হয় এমন যেকোনো প্রকল্প থেকে দূরে থাকতে হবে। যেকোনো মূল্যে সুন্দরবনকে রক্ষা করতে হবে।
সংবাদ সম্মেলনে প্রস্তাবনা পাঠ করেন বাপার সাধারণ সম্পাদক ও সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব শরীফ জামিল। বাপার সহ-সভাপতি ও বেনের প্রতিষ্ঠাতা ড. নজরুল ইসলামের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাপার সহ-সভাপতি অধ্যাপক এম ফিরোজ আহমেদ, বাপার যুগ্ম সম্পাদক শারমীন মুরশিদ, নির্বাহী সদস্য এমএস সিদ্দিকী, সিপিডির গবেষণা পরিচালক ড. খোন্দকার গোলাম মোয়াজ্জেম ও লাইফ অ্যান্ড নেচার সেফগার্ড পল্গ্যাটফর্মের প্রতিষ্ঠাতা শমসের আলী প্রমুখ।