ফুলব্রাইট বৃত্তি
বিদেশি শিক্ষার্থীদের জন্য ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম ২০২৩-২৪ সেশনে অনুদান প্রদানের ঘোষণা দিয়েছে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার। ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস এ বছরের ফুলব্রাইট ভিজিটিং স্কলার প্রোগ্রামের আওতায় যুক্তরাষ্ট্রে পূর্ণ অর্থায়নে অধ্যয়নের জন্য অনুদান প্রদানের আবেদন গ্রহণ করছে। আগামী ১ জুন পর্যন্ত এই বৃত্তির জন্য আবেদন করা যাবে।
এই শিক্ষা কার্যক্রমের আওতায় স্নাতক ডিগ্রিধারী শিক্ষার্থী ও তরুণ পেশাজীবীরা সম্পূর্ণ বিনা খরচে যুক্তরাষ্ট্রে তাদের স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ পান। এই কার্যক্রমে অংশ নেওয়ার জন্য অগ্রাধিকারপ্রাপ্ত প্রার্থীদের মধ্যে রয়েছেন- বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে বর্তমানে কর্মরত কনিষ্ঠ অনুষদ সদস্য; সরকারি ও বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান; বুদ্ধিবৃত্তিক সংগঠন ও এনজিওতে কর্মরত কনিষ্ঠ থেকে মধ্য-পর্যায়ের কর্মকর্তারা।
বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পাঠ্যক্রম প্রণয়ন, হেলথ অ্যান্ড মেডিকেল সায়েন্স, বায়োলজিক্যাল অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সেস, সোশ্যাল সায়েন্সেস, হিউম্যানিটিস, বিজনেস, ইকোনমিকস, পাবলিক পলিসি, এনভায়রনমেন্টাল সায়েন্সেস, আরবান প্ল্যানিং দ্য আর্টস, সাইকোলজি ও সিকিউরিটি স্টাডিজ বিষয়ে ডিগ্রি অর্জনে ফুলব্রাইট বৃত্তি দেওয়া হবে।
বৃত্তির সুবিধা :জে-১ ভিসার জন্য সহায়তা, যুক্তরাষ্ট্রে যাওয়া-আসার বিমান ভাড়া, টিউশন ও শিক্ষাসংশ্নিষ্ট খরচ, থাকা-খাওয়া ও আনুষঙ্গিক ব্যয় মেটানোর জন্য মাসিক বৃত্তি, বইপত্র কেনার জন্য ভাতা, স্বাস্থ্য ও দুর্ঘটনা বীমা ভ্রমণ ও ব্যাগেজ ভাতা।
বিস্তারিত : https://bd.usembassy.gov/wp-content/uploads/sites/70/2023-24-FFSP-Application-Instruction.pdf

অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপ
অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপের আওতায় অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতে বিভিন্ন উন্নয়নশীল দেশগুলোর পাশাপাশি বাংলাদেশের শিক্ষার্থীদেরও বিনা খরচে পূর্ণ সময়ের স্নাতক বা স্নাতকোত্তর পড়ার সুযোগ দেবে দেশটির সরকার। এই স্কলারশিপের জন্য নির্বাচিতদের পুরো খরচ বহন করে অস্ট্রেলিয়ার ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেড। এই প্রকল্পের আওতায় আন্তর্জাতিক শিক্ষার্থীরা অস্ট্রেলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অগ্রাধিকারের ভিত্তিতে দীর্ঘমেয়াদি অধ্যয়ন ও গবেষণার সুযোগ পান। এই স্কিমের অধীনে একজন শিক্ষার্থীর যেসব খরচ বহন করা হবে, তার মধ্যে আছে সম্পূর্ণ টিউশন ফি, বিমানে আসা-যাওয়ার টিকিট, আবাসন, পড়াশোনার আনুষঙ্গিক জিনিসপত্র ক্রয়, জীবনযাত্রা ভাতা, স্বাস্থ্য বীমা এবং প্রি-কোর্স ইংলিশ। অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপের জন্য আবেদন করতে হবে চলতি বছরের ২৯ এপ্রিলের মধ্যে। শিক্ষার্থীদের বয়স হতে হবে ১৮ বছরের বেশি। যাদের অস্ট্রেলিয়ার নাগরিকত্ব আছে, তারা আবেদন করতে পারবেন না।
বিস্তারিত https://www.dfat.gov.au/people-to-people/australia-awards/australia-awards-scholarships

মোনাশ বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ
অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয় প্রতি বছর বিদেশি শিক্ষার্থীদের জন্য ফুল-ফ্রি স্কলারশিপের সুযোগ দিয়ে থাকে। বিদেশি শিক্ষার্থীরা এ বৃত্তির আওতায় উচ্চশিক্ষার জন্য আবেদন করতে পারবেন। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।
সুযোগ-সুবিধা
ষটিউশন ফির সম্পূর্ণ খরচ।
ষবিদেশি শিক্ষার্থীরা স্বাস্থ্যবীমার সুবিধা পাবেন।
আবেদনের যোগ্যতা
ষআন্তর্জাতিক শিক্ষার্থী হতে হবে।
ষমোনাশ বিশ্ববিদ্যালয়ের শর্তগুলো পূরণ করতে হবে।
বিস্তারিত:www.monash.edu/study/fees-scholarships /scholarships/find-a-scholarship/international-tuition-scholarship?domestic=true#scholarship-details

যুক্তরাজ্যে স্কলারশিপ
স্নাতকোত্তরে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব আর্টস লন্ডন (ইউএএল)। আবেদনের শেষ সময় আগামী ১৩ জুন। 'ইউএএল ইন্টারন্যাশনাল পোস্ট গ্র্যাজুয়েট স্কলারশিপ অ্যান্ড অ্যাকোমোডেশন অ্যাওয়ার্ড'-এর আওতায় শিক্ষার্থীদের পড়াশোনার সম্পূর্ণ খরচ বহন করা হবে। ইউনিভার্সিটি অব আর্টস লন্ডন যুক্তরাজ্যে রাজধানী লন্ডনে অবস্থিত একটি কলেজিয়েট বিশ্ববিদ্যালয়। এটি শিল্পকলা, ডিজাইন, ফ্যাশন এবং পারফরমিং আর্টে বিশেষায়িত বিশ্ববিদ্যালয়।
বিস্তারিত: www.arts.ac.uk/study-at-ual/fees-and-funding/scholarships-search/ual-international-postgraduate-50,000-scholarships