উত্তর ইউরোপের অন্যতম উন্নত দেশ ডেনমার্ক। প্রাকৃতিক নৈসর্গিক সৌন্দর্যের পাশাপাশি উন্নত নাগরিক জীবনের জন্য ডেনমার্ক সবার কাছে পরিচিত। ডেনমার্ক ইউরোপের অন্যতম অর্থনৈতিক সমৃদ্ধশালী, শান্তিপূর্ণ ও সুখী দেশ। ইউরোপের যে চারটি নরডিক দেশ রয়েছে সেগুলোর মধ্যে ডেনমার্ক অন্যতম। এর রাজধানী কোপেনহেগেন। এর চারপাশের দেশগুলো হচ্ছে- সুইডেন, নরওয়ে ও জার্মানি। ডেনমার্কে বৃত্তি নিয়ে পড়াশোনার সুযোগ আছে

শিক্ষার মান ও গ্রহণযোগ্যতা
ডেনমার্কের শিক্ষার মান খুবই উন্নত এবং ড্যানিশ ডিগ্রি আন্তর্জাতিকভাবে স্বীকৃত। বিশেষ করে প্রকৌশল, আইটি ও বিজনেসের জন্য দেশটি খুবই ভালো। ডেনমার্কে অনেক ইউনিভার্সিটি রয়েছে যেগুলো র‌্যাঙ্কিংয়ে অনেক এগিয়ে।
ডেনমার্কের কয়েকটি বিখ্যাত ইউনিভার্সিটি হচ্ছে-
University of Copenhagen
www.ku.dk/english/
Aarhus University
www.au.dk/en/
Technical University of Denmark
www.dtu.dk/english
Aalborg University
www.en.aau.dk/
University of Southern Denmark
www.sdu.dk/en/

ড্যানিশ কলেজ বা ইউনিভার্সিটিতে আবেদনের জন্য আপনাকে প্রথমে www.optagelse.dk এই ওয়েবসাইটে যেতে হবে, যেখানে আপনি ড্যানিশ বিভিন্ন কলেজ ও ইউনিভার্সিটির অফিসিয়াল ওয়েবসাইট পাবেন এবং সেখান থেকে আবেদন করবেন। আপনি নির্বাচিত হলে তারা আপনাকে একটি কন্ডিশনাল অ্যাডমিশন লেটার দেবে। কন্ডিশনাল লেটার পাওয়ার পর আপনাকে ওই প্রতিষ্ঠানের ঠিকানায় টিউশন ফি পাঠালেই কেবল ফাইনাল অ্যাডমিশন লেটার ইস্যু করবে, যেখানে ST1 ফরমও সংযুক্ত থাকবে। ST1 ফরমে আপনার (স্টুডেন্ট) ও কলেজ সম্পর্কে তথ্য থাকবে।

ইউনিভার্সিটিতে আবেদনের যোগ্যতা
-IELTS ৫ দশমিক ৫ থেকে ৬ দশমিক ৫
-একাডেমিক পরীক্ষায় কমপক্ষে ৫০ শতাংশ মার্কস থাকা ভালো
-কমপক্ষে HSC কমপ্লিট

ইউনিভার্সিটিতে আবেদনের সময় যা যা লাগবে
-পাসপোর্ট কপি (ইউনিভার্সিটির ক্ষেত্রে লাগতে পারে)
-সব একাডেমিক ট্রান্সক্রিপ্ট ও সার্টিফিকেট
- IELTS সার্টিফিকেট
-মোটিভেশন লেটার
-CV, রিকমেন্ডেশন লেটার (যদি চায়)

আবেদনের সময়সীমা :সাধারণত ইইউর বাইরের শিক্ষার্থীদের আবেদনের সময়সীমা ১৫ জানুয়ারি পর্যন্ত। ক্লাস শুরু সেপ্টেম্বর মাসে। তবে আবেদনের সময়সীমা কোর্স ও লেভেল ভেদে ভিন্ন হয়ে থাকে। তাই আপনার পছন্দের কোর্স কো-অর্ডিনেটরের সঙ্গে যোগাযোগ করুন।
স্কলারশিপ: studyindenmark.dk/study-options/tuition-fees-scholarships