মার্কিন সেনাবাহিনীর আমন্ত্রণে যুক্তরাষ্ট্রে গেছেন সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। আজ সোমবার সরকারি সফরে তিনি যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছাড়েন। আগামী ২৭ এপ্রিল তার দেশে ফেরার কথা রয়েছে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে এ তথ্য জানানো হয়েছে। 

আইএসপিআর জানায়, সফরকালে আগামী ২০ থেকে ২২ এপ্রিল জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ওয়াশিংটন ডিসি শহরের পেন্টাগনে মার্কিন সেনাবাহিনীর চিফ অব স্টাফ এবং চিফ অব ন্যাশনাল গার্ডসহ উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। তিনি প্রতিরক্ষা সচিবের কার্যালয়ে ঊর্ধ্বতন বেসামরিক ব্যক্তিদের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

এই সফরে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটিতে অবস্থিত ‘নিয়ার ইস্ট সাউথ এশিয়া (এনইএসএ)’ সেন্টারের একজন গ্রাজুয়েট হিসেবে তাকে প্রতিষ্ঠানটির ‘হল অব ফেম’-এ অন্তর্ভুক্ত করা হবে। তিনি সেখানে দক্ষিণ এশিয়ার আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতির ওপর একটি গোলটেবিল বৈঠকে অংশ নেবেন।

সেনাপ্রধান আগামী ২৫ থেকে ২৬ এপ্রিল জাতিসংঘ সদর দপ্তরে ভারপ্রাপ্ত মিলিটারি অ্যাডভাইজার এবং পুলিশ অ্যাডভাইজারসহ ডিপার্টমেন্ট অব সেফটি অ্যান্ড সিকিউরিটি (ইউএনডিএসএস), ডিপার্টমেন্ট অব অপারেশনাল সাপোর্ট (ইউএনডিওএস) এবং ডিপার্টমেন্ট অব পলিটিক্যাল অ্যান্ড পিস বিল্ডিং অ্যাফেয়ার্সের (ইউএনডিপিপিএ) নেতৃস্থানীয় ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করবেন।