করোনা অতিমারি শুরুর পর চলতি বছরের জানুয়ারিই ছিল দেশের পোশাক শ্রমিকদের জন্য সবচেয়ে কর্মব্যস্ত মাস। এই মাসের ২৭ কর্মদিবসে শ্রমিকরা গড়ে ২৯৫ ঘণ্টা সময় কারখানায় কাটিয়েছেন।

সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম) এবং যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান মাইক্রো ফাইন্যান্স অপরচুনিটিজের (এমএফও) যৌথ গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

'গার্মেন্ট ওয়ার্কার ডায়েরিজ' শীর্ষক এই গবেষণার আওতায় ২০২০ সালের এপ্রিল থেকে ধারাবাহিকভাবে প্রতি সপ্তাহে এক হাজার ৩০০ জন নির্বাচিত পোশাক শ্রমিকের তথ্য সংগ্রহ করা হচ্ছে। জরিপের আওতাধীন শ্রমিকরা বাংলাদেশের পাঁচটি গার্মেন্ট শিল্পঘন এলাকা- ঢাকা, সাভার, নারায়ণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রামে কাজ করেন। তাদের তিন-চতুর্থাংশ নারী।

প্রতিবেদনে বলা হয়, দুপুরের খাবারের জন্য নির্ধারিত এক ঘণ্টা সময় বাদে, শ্রমিকরা গড়ে জানুয়ারি মাসে ২৬৮ ঘণ্টা সময় কাজ করেছেন। খাবারের জন্য নির্ধারিত এক ঘণ্টা সময় বাদে নারী শ্রমিকরা গড়ে ২৬৭ ঘণ্টা কাজ করেছেন এবং পুরুষ শ্রমিকরা গড়ে ২৭০ ঘণ্টা কাজ করেছেন। আর ফেব্রুয়ারি মাসের ২৪ কর্মদিবসে গড়ে শ্রমিকরা ২৫৯ ঘণ্টা সময় কারখানায় কাটিয়েছেন। খাবারের জন্য নির্ধারিত এক ঘণ্টা সময় বাদে শ্রমিকরা গড়ে ২৩৫ ঘণ্টা কাজ করেছেন।