বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে সাংবাদিকতার স্বাধীন ও নিরাপদ পরিবেশ নিশ্চিতে  সম্পাদক পরিষদ এক আলোচনা সভার আয়োজন করেছে। আগামী ১৪ মে (শনিবার) বেলা ৩টায় রাজধানীর সিরডাপ মিলনায়তনে আলোচনা সভাটি অনুষ্ঠিত হবে। 

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে সম্পাদক পরিষদ। উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করবেন সম্পাদক পরিষদের সভাপতি ও দ্য ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম।

সভায় আলোচক হিসেবে উপস্থিত থাকবেন সংবাদপত্রের মালিকদের সংগঠন নিউজপেপার্স ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) সভাপতি এ কে আজাদ, সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, সম্পাদক পরিষদের সহ-সভাপতি ও দ্য নিউ এজের সম্পাদক নূরুল কবীর, সম্পাদক পরিষদের সহ-সভাপতি ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, সম্পাদক পরিষদের কোষাধ্যক্ষ ও দৈনিক মানবজমিনের সম্পাদক মতিউর রহমান চৌধুরী, বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবল, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, আওয়ামী লীগ সমর্থিত বিএফইউজে সভাপতি ওমর ফারুক, বিএনপি সমর্থিত বিএফইউজে সভাপতি এম আবদুল্লাহ, আওয়ামী লীগ সমর্থিত ডিইউজে সভাপতি সোহেল হায়দার চৌধুরী, বিএনপি সমর্থিত ডিইউজে সভাপতি কাদের গণি চৌধুরী ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল ইসলাম মিঠু।

প্রসঙ্গত, প্রতিবছরের ন্যায় এবারও ৩ মে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে বা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিল ‘জার্নালিজম আন্ডার ডিজিটাল সিজ’ বা ‘ডিজিটাল নজরদারিতে সাংবাদিকতা’। ডিজিটাল নজরদারি ও আক্রমণের মুখে বিশ্বজুড়ে সাংবাদিকতা যে হুমকি মোকাবিলা করছে সে বিষয়টিকে প্রাধান্য দিয়েই এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়।