দলীয় সরকারের অধীনে আর নির্বাচন হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু। তিনি বলেন, ‌ওবায়দুল কাদের সাহেব (আওয়ামী লীগের সাধারণ সম্পাদক) তো অনেক কথাই বলেন। কিন্তু উনি তো বিএনপি করেন না, বিএনপি আমরা করি। আর এবার আমরা যেটা বলেছি যে, তাদের (আওয়ামী লীগ সরকার) অধীনে আর নির্বাচন হবে না। আর এবার নির্বাচন তখনই হবে যখন জনগণ জয়লাভ করবে। সেই নির্বাচনে আমরা যাব।

বুধবার রাজধানীর চন্দ্রিমা উদ্যানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। চাঁদপুর জেলা বিএনপির নতুন কমিটির নেতাদের নিয়ে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নেতাকর্মীরা। 

ইভিএমে ভোট প্রসঙ্গে ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, এ বিষয়ে সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন। কোনো দল সিদ্ধান্ত নেবে না। নিরপেক্ষ সরকার ছাড়া কোনো নির্বাচন বাংলাদেশে সুষ্ঠ হবে না।

তিনি বলেন, বাংলাদেশের বড় দল বিএনপি। এখনও সবচেয়ে বেশি মানুষ বিএনপির পক্ষে। আর তাদের (আওয়ামী লীগ) তো কোনো দল নেই, তাদের আছে অনেক পুলিশ ও লাঠিয়াল বাহিনী। আর আমাদের দল আছে। এই দলে কর্মীও আছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের প্রসঙ্গে টুকু বলেন, আশ্বাসের কারণে নয়। গতবার আমরা একটা জোট করেছিলাম। সেই জোটের সবাই মিলে নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। সেই কারণে নির্বাচনে গিয়েছিল বিএনপি। 

এ সময় বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবদুস সাত্তার পাটোয়ারী, চাঁদপুর জেলা বিএনপির সভাপতি শেখ ফরিদ আহমেদ, সাধারণ সম্পাদক সলিম উল্যাহ প্রমুখ উপস্থিত ছিলেন।