বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়েরকৃত মানহানির দুই মামলায় অভিযোগ (চার্জ) গঠনের ওপর শুনানি ফের পিছিয়েছে। আগামী ২৬ মে অভিযোগ গঠনের নতুন তারিখ ধার্য করেছেন আদালত। খালেদা জিয়ার আইনজীবীর সময় চেয়ে করা আবেদনের প্রেক্ষিতে ঢাকার অতিরিক্ত মহানগর হাকিম আসাদুজ্জামান নুর বুধবার এ দিন ঠিক করেন।

মিথ্যা তথ্য দিয়ে ভুয়া জন্মদিন পালন এবং যুদ্ধাপরাধীদের মদদ দেওয়ার অভিযোগে দায়ের করা মামলায় এদিন খালেদা জিয়াকে আদালতে হাজির করার দিন ছিল। কিন্তু অসুস্থ খালেদা জিয়া চিকিৎসকের পরামর্শে বাসায় থাকায় তার পক্ষে সময় চেয়ে আবেদন করেন আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার। এরপর সময় মঞ্জুর করে অভিযোগ গঠনের নতুন দিন ধার্য করেন আদালত।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম ২০১৬ সালের ৩০ আগস্ট ভুয়া জন্মদিন পালন করার অভিযোগে খালেদা জিয়ার বিরুদ্ধে মামলাটি দায়ের করেন।

এছাড়া চিহ্নিত স্বাধীনতা বিরোধীদের গাড়িতে জাতীয় পতাকা তুলে দিয়ে দেশের মানচিত্র এবং জাতীয় পতাকার মানহানি ঘটানোর অভিযোগে খালেদা জিয়ার বিরুদ্ধে আদালতে একটি মানহানির মামলা করা হয়। ২০১৬ সালের ৩ নভেম্বর জননেত্রী পরিষদের সভাপতি প্রয়াত এবি সিদ্দিকী এ মামলা করেন।