শুভ বুদ্ধপূর্ণিমা আজ রোববার। বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব। এদিন বৌদ্ধদের প্রধান ধর্মগুরু তথাগত গৌতম বুদ্ধের জীবনের তিনটি তাৎপর্যপূর্ণ ঘটনা জন্ম, বোধিলাভ এবং মহাপরিনির্বাণ হয়েছিল।

বৌদ্ধ ধর্মমতে, ২ হাজার ৫৬৬ বছর আগের আজকের দিনে মহামতি গৌতম বুদ্ধ আবির্ভূত হয়েছিলেন। তাঁর জন্ম, বোধিলাভ (বুদ্ধত্ব লাভ) ও মহাপরিনির্বাণ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল বলে এর অন্য নাম দেওয়া হয় 'বৈশাখী পূর্ণিমা'।

বুদ্ধপূর্ণিমা উপলক্ষে আজ সরকারি ছুটি। দিনটিকে ঘিরে বৌদ্ধ সম্প্রদায় ধর্মীয় অনুষ্ঠানমালার আয়োজন করবে। বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন বিশেষ অনুষ্ঠান প্রচার এবং সংবাদপত্রগুলো বিশেষ নিবন্ধ প্রকাশ করবে।
বুদ্ধপূর্ণিমা উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বৌদ্ধ ধর্মাবলম্বীসহ দেশবাসীকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান তাঁরা।

এ উপলক্ষে বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ রাজধানীর সবুজবাগের ঢাকা ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারে এবং বুদ্ধিস্ট ফেডারেশন রাজধানীর মেরুল বাড্ডার আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে পৃথকভাবে আজ দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে। এর মধ্যে রয়েছে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, বুদ্ধপূজা, শীলগ্রহণ, মহাসংঘদান, পবিত্র ত্রিপিটক

থেকে পাঠ, আলোচনা সভা, সমবেত প্রার্থনা, প্রদীপ পূজা, আলোকসজ্জা, সাংস্কৃতিক অনুষ্ঠান। বৌদ্ধ সাংস্কৃতিক পরিষদ জাতীয় জাদুঘর থেকে জাতীয় প্রেস ক্লাব পর্যন্ত সম্মিলিত শান্তি শোভাযাত্রা ও সম্প্রীতি র‌্যালির আয়োজন করবে।