বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য যে ইনক্রিমেন্ট দেওয়া হত, তা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। এর নিন্দা জানিয়ে অবিলম্বে এই সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

রোববার সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়। এতে বলা হয়, দীর্ঘদিন ধরে দিয়ে আসা ইনক্রিমেন্ট বন্ধ করার সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে অসন্তোষ তৈরি করে বিশ্ববিদ্যালয়গুলোতে সরকারবিরোধী অবস্থানকে চাঙা করার ক্ষেত্রে ভূমিকা রাখবে ও মেধাবীদের শিক্ষকতায় আসার ব্যাপারে নিরুৎসাহিত করবে।

বিবৃতিতে বলা হয়, গত ১৮ মে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বিশ্ববিদ্যালয় পরিষদের দোহাই দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দীর্ঘদিন ধরে পেয়ে আসা পিএইচডি ইনক্রিমেন্ট দেওয়া স্থগিত রাখার সিদ্ধান্তের কথা জানায়। মঞ্জুরি কমিশনের প্রজ্ঞাপনেই উল্লেখ আছে যে, অর্থ মন্ত্রণালয় সরকারি কলেজের শিক্ষক ও কর্মকর্তাদের ক্ষেত্রে পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ইনক্রিমেন্ট দেওয়ার যে রীতি আছে তা বাতিল করেছে। অথচ মঞ্জুরি কমিশন স্বপ্রণোদিত হয়ে উক্ত সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্ষেত্রে প্রয়োগের অপচেষ্টা করছে। বিবৃতিতে শিক্ষকদের ইনক্রিমেন্ট দেওয়া বাতিলের এই সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহার করার জন্য আহ্বান জানানো হয়।

অন্যদিকে রোববার একই দাবিতে বিবৃতি দেয় ঢাবি আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন নীল দল।