বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) কোনো মাঙ্কিপক্স রোগী পাওয়া যায়নি বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। সোমবার বিকেলে সামাজিক যোগাযোগমাধ্যমে বিএসএমএমইউতে মাঙ্কিপক্স রোগী পাওয়া গেছে বলে গুজব ছড়িয়ে পড়ে।

এদিন সন্ধ্যায় জরুরি বার্তায় অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ জানান, নোয়াখালী জেলার সেনবাগ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সহকারী সার্জন ডা. আসিফ ওয়াহিদের বরাত দিয়ে এমন গুজব ছড়ানো হয়েছে। ডা. আসিফ ওয়াহিদ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের আবাসিক শিক্ষার্থী। তিনি ৩৯ বিসিএসএ স্বাস্থ্য ক্যাডার কর্মকর্তা। 

আগামী মঙ্গলবার সকালে বিএসএমএমইউর শহীদ ডা. মিল্টন হলে জরুরি সংবাদ সম্মেলন ডেকেছেন অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। 

সংক্রামক রোগ ‘মাঙ্কিপক্স’ ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে দেশের প্রতিটি স্থল, নৌ এবং বিমান বন্দরে বাড়তি সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

করোনার মহামারি শেষ না হতেই নতুন করে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে ‘মাঙ্কিপক্স’। এখন পর্যন্ত বিশ্বের ১৪টি দেশে ছড়িয়েছে সংক্রামক এ রোগ।

করোনাভাইরাস মহামারীর রেশ কাটার মধ্যে মাঙ্কিপক্স যখন উদ্বেগের নতুন কারণ হয়ে দেখা দিয়েছে, তখন ভবিষ্যৎ যে কোনো মহামারী মোকাবেলায় বিশ্ববাসীকে এক সঙ্গে কাজ করার উপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ভবিষ্যতে মহামারী এলে যেন সবার ন্যায়সঙ্গত অংশগ্রহণে তা মোকাবেলা করা যায়, সেজন্য অবশ্যই মহামারী চুক্তি সম্পাদন সম্পূর্ণ করতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতি-নির্ধারণী ফোরাম ৭৫তম বিশ্ব স্বাস্থ্য সমাবেশে রোববার উচ্চপর্যায়ের একটি বৈঠকে একথা বলেন শেখ হাসিনা। তার ধারণ করা ভিডিও ভাষণ অনুষ্ঠানে সম্প্রচার হয়।