জীববিজ্ঞানের গবেষণার গুরুত্ব এবার আমাদের করোনার মধ্যে উপলব্ধি হয়েছে। জীববিজ্ঞানের সঙ্গে বিজ্ঞানের গবেষণা বাড়াতে হবে। তোমরা সৌভাগ্যবান। আমাদের সময়ে এ ধরনের অলিম্পিয়াডের মতো আয়োজন হতো না, এখন হচ্ছে। তবে উন্নত বিশ্বের সঙ্গে তাল মেলাতে এ ধরনের আয়োজন আরও বাড়াতে হবে। বিজ্ঞানকে আনন্দের সঙ্গে শেখার ব্যবস্থা করতে হবে। তাত্ত্বিক ও প্রায়োগিক বিজ্ঞানে উন্নতির সঙ্গে গবেষণার পরিসর বাড়াতে হবে। আমাদের সন্তানরা অসাধারণ মেধাবী; তারা সঠিক দিকনির্দেশনা ও পৃষ্ঠপোষকতা পেলে সমৃদ্ধ দেশ গড়ার পাশাপাশি বিশ্ব অঙ্গনে দেশের পতাকা সমুন্নত রাখতে সক্ষম হবে।

ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া
আমাদের কৃষি জীববিজ্ঞানের অন্যতম অংশ। জীববিজ্ঞানের বিশাল একটি পরিমণ্ডল ঘিরে আবর্তিত। আমরা শুধু বিজ্ঞানের তত্ত্ব কথা পড়তে চাই না। বিজ্ঞানে আরও গবেষণা বাড়াতে হবে। আমাদের প্রত্যেক স্কুলে প্র্যাকটিক্যাল ল্যাব তৈরি করতে হবে। বিজ্ঞানের অন্য শাখার মতো জীববিজ্ঞানে বাংলাদেশের বিজ্ঞানীদের অসামান্য সাফল্য রয়েছে। আমরা উন্নত দেশের দিকে অগ্রসর হচ্ছি। আজকের শিক্ষার্থীরাই আগামী দিনের বাংলাদেশ নির্মাণ করবে। শিক্ষার্থীদের প্রশ্ন করে শিক্ষকদের ব্যস্ত করে তুলতে হবে। ভারতের বিজ্ঞানী এবং দেশটির সাবেক রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালামের বিখ্যাত এক উক্তি- 'স্বপ্ন সেটা নয় যেটা মানুষ ঘুমিয়ে ঘুমিয়ে দেখে, স্বপ্ন সেটাই যেটা পূরণের প্রত্যাশা মানুষকে ঘুমাতে দেয় না'র মতো প্রশ্ন শিক্ষক মনে জাগিয়ে তুলতে হবে। আমরা বিজ্ঞানমনস্ক একটি জাতি গঠন করতে চাই। আমরা চাই বিজ্ঞানের সব শাখা উজ্জীবিত হোক। বিজ্ঞানের জয় হোক।

মোজাম্মেল হোসেন
জীববিজ্ঞান অলিম্পিয়াডের মাধ্যমে বিজ্ঞানের চর্চা এগিয়ে যাচ্ছে। এ ধরনের আয়োজনে বিজ্ঞানের প্রায়োগিক চর্চা হচ্ছে; যা বাস্তব জীবনের সঙ্গে সংশ্নিষ্ট। আমাদের শিক্ষার্থীরা এ ধরনের আয়োজনে অংশগ্রহণের মাধ্যমে উচ্চতর গবেষণার সুযোগ পাবে। সমকাল প্রতিষ্ঠালগ্ন থেকে বিজ্ঞানকে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে। আমরা আমাদের সময়ে পাঠ্যপুস্তকে প্রাণীর ছবি, পাতার ছবি ও এ ধরনের কিছু সংশ্নেষণ দেখতাম। কিন্তু এই ৫০ বছরে বিশ্বে জীববিজ্ঞানের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। ফলে মানুষ, খেয়েপরে বেঁচে থাকছে, উন্নত জীবন গড়ছে, উন্নত সংস্কৃতি গড়ছে নানা গবেষণা হয়েছে এবং পৃথিবীর বাইরে মহাশূন্যে বিজ্ঞানের প্রয়োগ ও চর্চা করছে। জীববিজ্ঞানকে এখন আর পাঠ্যবইয়ে সীমাবদ্ধ রাখা যায় না। মানুষ, সমাজ ও জীবনের বিকাশে জীববিজ্ঞানের বিশাল ভূমিকা আছে।

ডা. কামরুল হাসান খান
জীববিজ্ঞান নিয়ে এমন আয়োজন দেশের গবেষণাকে এগিয়ে নিচ্ছে, মুক্তচিন্তার বিকাশ ঘটাচ্ছে, বিজ্ঞানমনস্ক জাতি গঠনে কাজ করছে। দেশের প্রত্যন্ত প্রান্তের তরুণরা এ উৎসবে অংশগ্রহণের সুযোগ পাচ্ছে। এর মাধ্যমে বিজয়ীরা বিশ্ব প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে এবং তারা বিজয়ী বেশে দেশে ফিরবে।

ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার
আমরা আমাদের স্কুলের পড়াশোনা অনেকটা বাধ্য হয়ে পড়ে থাকি। যাতে তেমন আনন্দ থাকে না। কিন্তু অলিম্পিয়াডে শিক্ষার্থীরা আনন্দের সঙ্গে অংশগ্রহণ করে থাকে। জীববিজ্ঞানে দেশকে এগিয়ে নিতে তোমরাই হাল ধরবে। অনানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম অব্যাহত থাকুক।

ড. রাখহরি সরকার
এ ধরনের উৎসব আয়োজনে আমরা উপলব্ধি করতে পারি বিজ্ঞানের গুরুত্ব কতটুকু। জীববিজ্ঞান অলিম্পিয়াড আয়োজনের মাধ্যমে তরুণরা বিজ্ঞানের ওপর গবেষণা করার সুযোগ পায়। তরুণ শিক্ষার্থীদের বিজ্ঞানে উৎসাহিত ও আকৃষ্ট করার এ কার্যক্রম অব্যাহত থাকবে।

শেখ রোকন
সমকাল সামাজিক দায়বদ্ধতা থেকে নিয়মিত বিজ্ঞান শিক্ষাকে এগিয়ে নিতে কাজ করছে। আমাদের সম্পাদকীয় নীতির অংশ হয়েছে বিজ্ঞান, জীববিজ্ঞান, শিক্ষাবহির্ভূত কার্যক্রম উৎসাহিত করা। বিজ্ঞানকে আনন্দময় ও বিজ্ঞানমনস্ক জাতি গঠনে আমাদের এ প্রচেষ্টা অব্যাহত থাকবে।

ডা. সৌমিত্র চক্রবর্তী
জীবনের. জন্য জীববিজ্ঞান অত্যন্ত গুরুত্বপূর্ণ। জীববিজ্ঞানে আগ্রহী ও দক্ষ করে গড়ে তুলতে আমরা নিয়মিত কাজ করে যাচ্ছি। এ উৎসব শিক্ষার্থীদের মনে জমে থাকা প্রশ্ন ও মনের জানালা খুলে দিতে পারে, পাঠ্যপুস্তকের গণ্ডি পেরিয়ে তাদের গভীরতর জ্ঞানের দিকে ধাবিত করে এ সম্পর্কে অনেক অস্পষ্টতা দূর করে।
সুহৃদ সমাবেশ ডেস্ক