জেরুজালেমের আল-আকসা চত্বরে ইহুদিদের প্রার্থনার ওপর নিষেধাজ্ঞা বহাল রেখেছে ইসরায়েলেরই একটি আপিল আদালত। ইহুদিদের প্রার্থনায় সায় দিয়ে ম্যাজিস্ট্রেট আদালতের দেওয়া রায় বাতিল করে দিয়েছেন। এদিকে জেরুজালেম দখলের বার্ষিকীতে ইহুদিদের পতাকা পদযাত্রা ঘিরে ওই এলাকায় নাগরিকদের ভ্রমণে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। খবর রয়টার্সের।

বিতর্কের কেন্দ্রে থাকা আল-আকসা চত্বরে ইহুদিদের প্রার্থনায় বাধা দেওয়ার বৈধতা নিয়ে ম্যাজিস্ট্রেট আদালতের রায়ে প্রশ্ন তোলা হয়। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় ফিলিস্তিনিরা। এরই মধ্যে গতকাল বুধবার আপিল আদালত এই আদেশ দিলেন।

প্রথম কিবলা হিসেবে আল-আকসা মুসলিমদের কাছে পবিত্র স্থান হিসেবে বিবেচিত। অন্যদিকে জেরুজালেম ওল্ড সিটিতে ইহুদিদের বিলুপ্ত দুটি প্রাচীন মন্দির ছিল বলে তাদের বিশ্বাস। কয়েক দশকের ‘স্থিতাবস্থার’ অংশ হিসেবে প্রার্থনা থেকে বিরত থাকবে-এমন শর্তে এলাকাটিতে ইহুদিদের পরিদর্শনের অনুমতি দিয়ে আসছে ইসরায়েল।

বুধবার এক নির্দেশনায় জেরুজালেমের মার্কিন দূতাবাস এই কর্মসূচি ঘিরে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যরা রোববার দিনের কোনো অংশেই ওল্ড সিটিতে প্রবেশ করতে পারবেন না বলেও দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে।