রান খরায় আছেন টেস্ট অধিনায়ক মুমিনুল হক। শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে রান করতে পারেননি তিনি। ঢাকা টেস্টে এক ইনিংসে নয়, অন্য ইনিংসে শূন্য করেছেন। অন্য প্রান্তে মুশফিকুর রহিম ও লিটন দাস দুর্দান্ত ব্যাটিং করেছেন। বুক চিতিয়ে টেস্ট বাঁচানোর চেষ্টা করে গেছেন। 

লিটন-মুশি বিশ্বসেরা কামব্যাকের জুটি গড়লেও, মহাকাব্যিক দুই ইনিংস খেললেও বাংলাদেশ শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টে হেরেছে ১০ উইকেটের বিশাল ব্যবধানে। মাত্র তিন ওভার ব্যাটিং করেই জয় তুলে নিয়েছে লঙ্কানরা। ওই হারে লিটন ও মুশফিকের জন্য খারাপ লাগছে বলে ম্যাচ শেষে উল্লেখ করেছেন অধিনায়ক মুমিনুল। 

ম্যাচ শেষে তিনি বলেন, ‘এটা হতাশার। আমাদের কঠোর পরিশ্রম করতে হবে। ম্যাচে আমরা গুরুত্বপূর্ণ মুহূর্তে খারাপ করেছি। তবে এর বাইরেও কিছু ইতিবাচক দিক আছে। মুশফিক ভাই ও লিটনের জন্য খারাপ লাগছে। শ্রীলঙ্কা আমাদের নতুন বলে চাপে ফেলেছে। আমাদের পরবর্তী সিরিজে ঘুরে দাঁড়াতে মানসিকভাবে শক্ত হতে হবে। বোলিং নিয়ে ভাবতে হবে, বিশেষ করে পেসারদের নিয়ে।’ 

বাংলাদেশ আগামী মাসের শুরুতে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে। পূর্ণাঙ্গ সিরিজ শুরু করবে টেস্ট সিরিজ দিয়ে। ওই সিরিজের আগে চাঙ্গা হয়ে উঠতে হবে মুমিনুলদের। হেড কোচ ডমিঙ্গো যেমন ব্যাটিং অর্ডারে পরিবর্তন আনার কথা ভাবছেন।