প্রাণিজ পণ্যের উৎপাদন বৃদ্ধি ও উৎপাদন খরচ কমিয়ে লাভজনক খাতে পরিণতকরণের লক্ষ্যে শনিবার পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেনের (পিকেএসএফ) আটটি সহযোগী সংস্থা ও ট্রেড গ্লোবাল লিমিটেডের মধ্যে ঢাকায় এক সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। এ চুক্তির প্রধান লক্ষ্য হলো পিকেএসএফ এর Rural Microenterprise Transformation Project (RMTP) প্রকল্পের কর্মএলাকায় ১২টি জেলার ৩৬টি উপজেলায় সেলস এন্ড সার্ভিস সেন্টার উন্নয়নের মাধ্যমে গ্রাম পর্যায়ে খামার যান্ত্রিকীকরণ, দুগ্ধ ও মাংস প্রক্রিয়াজাতকরণ খাতের আধুনিকায়নের মাধ্যমে সংশ্লিষ্ট ব্যবসাকে লাভজনক ব্যবসায় রূপান্তর। 

সমঝোতা চুক্তি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পিকেএসএফ’র সেক্টর ভ্যালু চেইন স্পেশালিস্ট (লাইভস্টক), ডা. এস.এম নিয়াজ মাহমুদ, ট্রেড গ্লোবাল লিমিটিডের ব্যবস্থাপনা পরিচালক গোলাম রব্বানী ও নির্বাহী পরিচালক জনাব এ. কিউ. এম শফিকুর রউফ, এবং পিকেএসএফের আটটি সহযোগী সংস্থার নির্বাহী প্রধানগণ। 

সমঝোতা চুক্তি অনুষ্ঠানে এস এম নিয়াজ মাহমুদ বলেন, আমরা এসডিজির লক্ষমাত্রা পূরণে সরকারের সঙ্গে কাজ করছি। নিরাপদ ও পুষ্টিকর খাদ্যের নিশ্চয়তা ও দারিদ্র বিমোচন করাই আমাদের মূল লক্ষ্য। ক্ষুদ্র ও প্রান্তিক খামারি পরিবার ও ক্ষুদ্র উদ্যোক্তাদের আয় বৃদ্ধি, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এবং পারিবারিক পুষ্টির উন্নয়নের লক্ষ্যে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন ও আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ)-এর অর্থায়নে Rural Microenterprise Transformation Project (RMTP) প্রকল্পটি দেশব্যাপী বাস্তবায়িত হচ্ছে। আর এই উদ্যোগের সঙ্গে ট্রেড গ্লোবাল লিমিডেট ক্ষুদ্র উদ্যোক্তাদের স্বপ্লমূল্যে খামার যান্ত্রিকীকরণে আধুনিক প্রযুক্তি পণ্য সরবরাহ করবে।  

তিনি আরও বলেন, প্রকল্পটির মাধ্যমে গ্রামীণ খামারিদের উৎপাদিত নিরাপদ প্রাণিজ পণ্যের বাজার সংযোগ এবং ক্ষুদ্র উদ্যোগ টেকসইকরণে আমরা ট্রেসিবিলিটি, সার্টিফেকেশনসহ নিরাপদ খাদ্য উৎপাদন নিশ্চিতের জন্য নানাবিধ উদ্যোগ নিয়েছি। আরএমটিপি প্রকল্পের আওতায় ‘নিরাপদ মাংস ও দুগ্ধজাত পণ্যের বাজার উন্নয়ন’ শীর্ষক ভ্যালু চেইন উপ-প্রকল্পটি আটটি সহযোগী সংস্থার মাধ্যমে ১২টি জেলার ৩৬টি উপজেলার দুই লাখ সদস্য প্রত্যক্ষভাবে এই প্রকল্পের কার্যক্রমে অংশগ্রহণ করছেন।