চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের কারণ এবং ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণের জন্য ৭ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর। 

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা, উন্নয়ন ও প্রশিক্ষণ) লে. কর্নেল মো. রেজাউল করিমকে প্রধান করে এ কমিটি গঠন করা হয়েছে। সদস্য সচিব করা হয়েছে চট্টগ্রাম বিভাগের উপপরিচালক মো. আনিসুর রহমানকে।

আজ রোববার স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের (ওয়্যারহাউজ শাখা) এক অফিস আদেশে জানানো হয়েছে, পাঁচ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে হবে। 

ঘটনাস্থলের ভিডিও ও ছবি নেওয়া, আগুনের কারণ জানা, বিদ্যুৎ অফিসের প্রত্যয়নপত্র নেওয়া, স্থানীয় থানায় মামলা, আগে আগুন লেগেছিল কিনা, কর্মচারীদের মধ্যে অসন্তোষ ছিল কিনা, উন্নয়ন কর্তৃপক্ষের ভবন নির্মাণের ছাড়পত্র আছে কিনা, ফায়ার সেফটি প্ল্যান গ্রহণ করেছিল কিনা তা তদন্ত কমিটিকে জানতে বলা হয়েছে। 

উল্লেখ্য, গতকাল শনিবার রাতে আগুন লাগার পর রাত পৌনে ১১টার দিকে সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণের ঘটনা ঘটে। সর্বশেষ তথ্য অনুযায়ী, দুর্ঘটনায় ৪৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আহত হয়েছেন দুই শতাধিক। তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ও আশপাশের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। এছাড়া এখনো নিখোঁজ রয়েছেন অনেকে।