নেতৃত্বগুনের জন্য নয় ব্যাট হাতে খারাপ সময় যাওয়ায় টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব ছেড়েছেন মুমিনুল হক। তার জায়গায় নেতৃত্ব পাওয়া সাকিব আল হাসান দীর্ঘদিন টেস্ট দলে অন এন্ড অফ। টেস্ট দলের পরিবেশ-সংস্কৃতিসহ অনেক কিছু নিয়ে কাজ করতে হবে তার।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে টেস্ট নেতৃত্বের তৃতীয় অধ্যায় শুরু হচ্ছে সাকিবের। কঠিন এক চ্যালেঞ্জ তার সামনে। শুধু মুমিনুলের চাপ দূর করা তার দায়িত্ব নয়। বরং দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কার বিপক্ষে বাজেভাবে টেস্ট হারের বৃত্ত ভেঙে বেরুবারও চ্যালেঞ্জ। 

ওই ভাঙা-গড়ার শুরুতে দলের সেরা টেস্ট ব্যাটার মুশফিকুর রহিমকে পাচ্ছেন না তিনি। পাচ্ছেন না টেস্টে পেস আক্রমণে নেতৃত্ব দেওয়া তাসকিন-শরিফুলকে। ছিটকে গেছেন ইয়াসির রাব্বি। বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত আটটায় শুরু হওয়া ম্যাচের একাদশ নিয়ে তাই বেশ কিছু প্রশ্ন থাকছে।  

উইকেটরক্ষক হিসেবে লিটন খেলবেন নাকি নুরুল হাসান সোহান। পাঁচে সাকিব ব্যাটিং করবেন নাকি লিটন। ব্যাটিং অর্ডারের টপ ফোর কী এদিক-ওদিক করা হতে পারে। তিন পেসারের সঙ্গে দুই স্পিন অলরাউন্ডার সাকিব-মিরাজ খেলবেন নাকি ব্যাটিং অলরাউন্ডার হিসেবে মোসাদ্দেককে নেওয়া হবে। 

পেস আক্রমণে খালেদ-ইবাদতের সঙ্গে মুস্তাফিজের জুটি হবে কিনা। এসব প্রশ্নের উত্তর জানতে টস পর্যন্ত অপেক্ষা করতে হবে। তবে দল নিয়ে যে ধারণা পাওয়া গেছে তাতে লিটনের পাঁচে ব্যাটিং করা, নুরুলের দলে ঢোকা এবং মুস্তাফিজের খেলার ইঙ্গিত মিলেছে। 

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, মাহমুদুল জয়, নাজমুল শান্ত, মুমিনুল হক, লিটন দাস, সাকিব আল হাসান, নুরুল হাসান, মেহেদি মিরাজ, খালেদ আহমেদ, মুস্তাফিজুর রহমান, এবাদত হোসেন।