দশ বছরের অভিজ্ঞতাসম্পন্ন অবসরপ্রাপ্ত বিচরকরা অধস্তন আদালতে আইন পেশা পরিচালনা করতে পারবেন না- বার কাউন্সিলের এমন বিধান বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ বৃহস্পতিবার অবসরপ্রাপ্ত বিচারকদের করা রায় পুনর্বিবেচনা (রিভিউ) আবেদ খারিজ করেন। এর ফলে বার কাউন্সিলের বিধানই বহাল রইল। আদালতে রিভিউ আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী। অন্যদিকে বার কাউন্সিলের পক্ষে শুনানিতে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান চৌধুরী।

১৯৯৮ সালের ১২ মার্চ বার কাউন্সিলের বিধানসংবলিত অর্ডার সংশোধন করা হয়। ওই সংশোধনী অনুসারে ১০ বছর অভিজ্ঞতাসম্পন্ন অধস্তন আদালতের কোনো সাবেক বিচারক অধস্তন আদালতে আইন পেশা পরিচালনা করতে পারবেন না। তবে তাঁরা কেবল সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আইন পেশা পরিচালনা করতে পারবেন বলে বিধানে বলা হয়। পরে ওই বিধানের বৈধতা চ্যালেঞ্জ করে সাবেক বিচারকরা হাইকোর্টে পৃথক রিট দায়ের করেন। হাইকোর্ট বিভাগ ওই বিধান বাতিল করে রায় দেন। হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে বার কাউন্সিল।

২০১৭ সালে আপিল বিভাগ হাইকোর্ট বিভাগের রায় বাতিল করে দেন। ফলে বার কাউন্সিলের বিধান বহাল থেকে যায়। এর পর আপিল বিভাগের রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে সাবেক বিচারকরা আবেদন করেন। তবে ওই আবেদনও গতকাল খারিজ করা হয়।