প্রায় ১৩ বছর পদ্মা সেতু প্রকল্পে চাকরি করছেন দেওয়ান মো. আবদুল কাদের। মূল সেতুর দায়িত্ব এই নির্বাহী প্রকৌশলীর কাঁধে। শনিবার পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠানে  মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের বক্তব্যেও এল দেওয়ান কাদেরের নাম।

উদ্বোধন অনুষ্ঠানের সুধী সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের সময় অনুষ্ঠানস্থলের বাইরে দেখা হয় দেওয়ান কাদেরের সঙ্গে। মন্ত্রিপরিষদ সচিবের প্রশংসা পেয়ে তিনি তখন আবেগে আপ্লুত। অশ্রুসিক্ত চোখে বললেন, ২০০৯ সালে পদ্মা সেতুর নকশার কাজে হংকং গিয়েছিলেন। সেখানকার ভিক্টোরিয়া হারবারের অ্যাভিনিউ অব স্টারসে গিয়েছিলেন। এই পথে তারকাদের সম্মানে হাতের চিহ্ন, নানা স্মারক রয়েছে।

দেওয়ান কাদের বললেন, তখন আমার বয়স ত্রিশের কম। স্টার অ্যাভিনিউয়ে যাওয়ার পর, এটা দেখে আক্ষেপ হয়েছিল আমি কোনো দিন স্টার হতে পারব না। কিন্তু মন্ত্রিপরিষদ সচিব স্যার প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সারাদেশের সামনে আমার নাম নিয়েছেন। আজ আমি সত্যি সত্যি স্টার হয়ে গেছি।

রাজশাহী প্রকৌশলী বিশ্ববিদ্যালয় থেকে পুরকৌশলে ডিগ্রিধারী দেওয়ান কাদের ২৫তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ২০০৬ সালে সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) সহকারী প্রকৌশলী হিসেবে চাকরিতে যোগ দেন। ২০০৯ সালে তিনিসহ সাত প্রকৌশলী বদলি হন পদ্মা সেতু প্রকল্পে।