বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের বিশেষ অধিকার ক্ষুণ্নের নোটিশ নাকচ করলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। চাঁপাইনবাবগঞ্জে হারুনুর রশীদের নির্বাচনী এলাকায় প্রাথমিক বিদ্যালয়ের ভবনে উদ্বোধনে তাকে সুযোগ না দেওয়ায় তিনি এই অধিকার ক্ষুণ্নের নোটিশ দেন। 

কার্যপ্রণালী বিধির ১৬৪ অনুযায়ী সংসদে দেওয়া নোটিশটি  সংবিধান ও সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী ‘বিশেষ অধিকার সংক্রান্ত না হওয়ায়’ তা  নাকচ করা হয়েছে বলে সোমবারের বৈঠকে ঘোষণা করেন স্পিকার। 

এর আগে নোটিশটি পড়ে শোনান হারুন। এতে তিনি দাবি করেন তার নির্বাচনী এলাকা চাঁপাইনবাবগঞ্জ-৩ এবং বিএনপি দলীয় আরেক এমপি চাপাইনবাবগঞ্জ-২ এলাকার নবনির্মিত ও নির্মাণাধীন ৬৫টি প্রাথমিক বিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর ও ফলক উদ্বোধন করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী। 

তিনি আরও অভিযোগ করেন, একই সময়ে চাপাইনবাবগঞ্জ-১ নির্বাচনী এলাকার সরকার দলীয় এমপি রয়েছেন সেখানকার স্কুলগুলো উদ্বোধন থেকে বাদ রাখা হয়।

তিনি জানান, সংসদ সদস্য থাকা অবস্থায় আগে বহু সরকারি বেসরকারি স্কুলের ভবন ও ভিত্তিপ্রস্তর তিনি উদ্বোধন করেছেন। নবম ও দশম সংসদে তার এলাকায় যিনি সংসদ সদস্য ছিলেন তিনিও এসব উদ্বোধন করেছেন বলে জানান। সারা দেশে স্থানীয় সংসদ সদস্যরাই শিক্ষা প্রতিষ্ঠানের ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করে থাকেন বলেও জানান।

তার নির্বাচনী এলাকায় গত তিন বছরে ৬০টি ভবনের নির্মাণ কাজ চলছে বা শেষ হয়েছে উল্লেখ করে হারুন বলেন, এসব ভবনের ভিত্তি প্রস্তর বা শুভ উদ্বোধন তিনি যাতে না করতে পারেন তার জন্য প্রতিমন্ত্রী জেলা প্রাথমিক শিক্ষা অফিসের মাধ্যমে সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশনা দেন। 

মন্ত্রিসভার সদস্যদের শপথের বিষয়টি উল্লেখ করে হারুন বলেন, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী সেই শপথ ভঙ্গ করেছেন।