সারাদেশে দুর্নীতি দমন কমিশনের (দুদক) নতুন ১২টি কার্যালয় চালু করা হয়েছে। দুর্নীতি দমন ও প্রতিরোধ কার্যক্রম আরও গতিশীল করতে রোববার দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ, কমিশনার (অনুসন্ধান) ড. মো. মোজাম্মেল হক খান, কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক, দুদক সচিব মো. মাহবুব হোসেন ও দুদকের মহাপরিচালকরা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে একযোগে ১২ জেলায় ১২টি কার্যালয় উদ্বোধন করেন।

এ ছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে দুদকের উচ্চ পদস্থ কর্মকর্তা, জেলা প্রশাসনের কর্মকর্তারা, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

জানা গেছে, ঢাকায় দুদকের প্রধান কার্যালয়, আটটি বিভাগীয় কার্যালয় ও চলমান ২৪টি সমন্বিত জেলা কার্যালয়সহ ৩৩টি কার্যালয়ের মাধ্যমে দুদকের কার্যক্রম পরিচালিত হয়ে আসছিল। এখন থেকে নতুন ১২টি কার্যালয়সহ মোট ৪৫টি কার্যালয়ের মাধ্যমে কমিশনের কার্যক্রম পরিচালিত হবে।

দুদক কমিশনার মোজাম্মেল হক খান পিরোজপুর কার্যালয় উদ্বোধন করেন

দুদক সূত্র জানায়, কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ গোপালগঞ্জ, কমিশনার (অনুসন্ধান) মোজাম্মেল হক খান পিরোজপুর (পিরোজপুর-ঝালকাঠি), কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক জামালপুর (জামালপুর-শেরপুর), সচিব মো. মাহবুব হোসেন কিশোরগঞ্জ, মহাপরিচালক (বিশেষ তদন্ত) সাঈদ মাহবুব খান ঠাকুরগাঁও (ঠাকুরগাঁও-পঞ্চগড়), মহাপরিচালক (মানিলন্ডারিং) মো. মাহমুদুল হোসাইন খান চাঁদপুর (চাঁদপুর-লক্ষ্মীপুর), মহাপরিচালক (অনুসন্ধান ও তদন্ত-১) মো. রেজানুর রহমান কুড়িগ্রাম (কুড়িগ্রাম-লালমনিরহাট) ও মহাপরিচালক (প্রশাসন) জিয়াউদ্দীন আহমেদ নওগাঁ (নওগাঁ-জয়পুরহাট) সমন্বিত কার্যালয় উদ্বোধন করেন।

এ ছাড়া দু'জন মহাপরিচালক একইদিনে দু'টি করে কার্যালয় উদ্বোধন করেন। এর মধ্যে মহাপরিচালক (প্রশিক্ষণ ও তথ্যপ্রযুক্তি) এ কে এম সোহেল ঝিনাইদহ (ঝিনাইদহ-মাগুরা-চুয়াডাঙ্গা), বাগেরহাট (বাগেরহাট-সাতক্ষীরা) এবং মহাপরিচালক (অনুসন্ধান ও তদন্ত-২) মো. জাকির হোসেন গাজীপুর (গাজীপুর-নরসিংদী), নারায়ণগঞ্জ (নারায়ণগঞ্জ-মুন্সীগঞ্জ) সমন্বিত জেলা কার্যালয় উদ্বোধন করেন।

দুদক কমিশনার জহুরুল হক জামালপুর জেলা কার্যালয় উদ্বোধন করেন

দুদক চেয়ারম্যান জাতীয় সংগীত পরিবেশন, জাতীয় পতাকা, দুদকের পতাকা উত্তোলন ও ফিতা কেটে গোপালগঞ্জ জেলা কার্যালয় উদ্বোধন করেন। এ সময় রং-বেরংয়ের বেলুন উড়ানো হয়। উদ্বোধনী বক্তব্যে চেয়ারম্যান এই কার্যালয়ের মাধ্যমে জাতির পিতার জন্মস্থান গোপালগঞ্জ দুর্নীতিমুক্ত জেলা হিসেবে প্রতিষ্ঠিত হবে মর্মে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

পিরোজপুর জেলা কার্যালয় উদ্বোধনের সময় কমিশনার মোজাম্মেল হক খান বিভিন্ন জনের প্রশ্নের উত্তরে বলেন, ঘুষ ও দুর্নীতির সুযোগ থাকা সত্ত্বেও যিনি নিজেকে দুর্নীতিমুক্ত রাখেন তিনিই সত্যিকারের মানুষ। সমাজে একটা ধারণা আছে যে কেবল চাকরিজীবীরাই দুর্নীতি করে। প্রকৃত অর্থে দুর্নীতি আরও বিস্তৃত হয়ে গেছে। বিভিন্ন পেশাজীবী, ব্যবসায়ীরা দুর্নীতি করে।

দুদক সচিব মো. মাহবুব হোসেন কিশোরগঞ্জ কার্যালয় উদ্বোধন করেন

তিনি অনুষ্ঠানে উপস্থিত ব্যক্তিবর্গকে উদ্দেশ করে বলেন, সমন্বিত জেলা কার্যালয়সহ সদর দপ্তরে অভিযোগ বক্স রাখা আছে। কোথাও কোনো দুর্নীতির তথ্য জানা থাকলে প্রমাণসহ অভিযোগ দায়ের করুন।

জামালপুর জেলা কার্যালয় উদ্বোধনী অনুষ্ঠানে কমিশনার জহুরুল হক বলেন, দুর্নীতি দমনে শেরপুর ও জামালপুরের মানুষের কষ্ট লাঘব হবে অনেকাংশে। দুর্নীতির বিষয়ে নির্ভুল ও নিরপেক্ষ তথ্য দিয়ে সহযোগিতা করার আহ্বান জানান তিনি।

দুদক জানায়, ইতিমধ্যে ১১৩ জন নতুন সহকারী পরিচালক ও ১৩৭ জন উপসহকারী পরিচালক পর্যায়ের কর্মকর্তা দুদকে যোগদান করেছেন। তাদের প্রশিক্ষণ কার্যক্রম চলমান রয়েছে। এ ছাড়াও বিভিন্ন পর্যায়ের নতুন কর্মকর্তা-কর্মচারী নিয়োগের প্রক্রিয়া চলমান রয়েছে। ওইসব কর্মকর্তা-কর্মচারী নিয়োগের ফলে প্রয়োজনীয় সংখ্যক জনবল নিয়ে দুদক পূর্ণ উদ্যমে কাজ চালিয়ে যাবে বলে আশা করা হচ্ছে।