দেশে প্রথমবারের মতো ডিজিটাল হেলথকেয়ার সম্মেলনের আয়োজন করেছে অ্যাপভিত্তিক চিকিৎসা সেবা সংস্থা ‘হেলথ বন্ধু’। 

গত শুক্রবার গুলশান শুটিং ক্লাবের বিএসএসএফ কনভেনশন হলে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি ছিলেন সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী সংসদ সদস্য অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক। 

বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চিকিৎসক ডা. এবিএম আবদুল্লাহ। বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম প্রমুখ। সভাপতিত্ব করেন হেলথ বন্ধুর চেয়ারম্যান মেসবাহ উদ্দিন সাঈদ।

সম্মেলনে হেলথ বন্ধু নামে আলাদা একটি অ্যাপ উদ্বোধন করা হয়। এ অ্যাপের মাধ্যমে যে কোনো মানুষ চিকিৎসা সংক্রান্ত সব ধরনের সেবা নিতে পারবেন। এ ছাড়া স্বাস্থ্যসেবায় অসামান্য অবদানের জন্য প্রতিষ্ঠান ও ব্যক্তি পর্যায়ে ১০টি ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হয়।

সম্মেলনে বলা হয়, ডিজিটাল বাংলাদেশ গড়তে হলে অন্যান্য সবকিছুর ন্যায় স্বাস্থ্য ব্যবস্থাও পুরোপুরি ডিজিটালাইজড হিসেবে রূপান্তর করতে হবে। সে বিবেচনায় হেলথ বন্ধু একটি সহায়ক উদ্যোগ। এর মাধ্যমে ডিজিটাল স্বাস্থ্যসেবা পৌঁছে যাবে দেশের প্রান্তিক মানুষের কাছে। এ ধরনের উদ্যোগের মাধ্যমে সরকারি স্বাস্থ্যসেবা কীভাবে সহজলভ্য করা যায় সে বিষয়টি গুরুত্বের সঙ্গে ভাবতে হবে।