কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) মেয়র হিসেবে শপথ নিয়েছেন আরফানুল হক রিফাত। মঙ্গলবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মেয়র রিফাতকে ভার্চুয়ালি যুক্ত হয়ে শপথবাক্য পাঠ করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপর কুমিল্লা সিটি করপোরেশনের ২৭ জন সাধারণ কাউন্সিলর ও ৯ জন সংরক্ষিত কাউন্সিলরকে শপথবাক্য পাঠ করান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিষয়ক মন্ত্রী তাজুল ইসলাম। মেয়র ও কাউন্সিলরদের শপথবাক্য পাঠ শেষে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনকে অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হিসেবে অভিহিত করে নির্বাচনের ইতিহাসে একে দৃষ্টান্ত বলে অভিহিত করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, আওয়ামী লীগ ভোটের সংস্কৃতি প্রতিষ্ঠা করেছে।

কুমিল্লা সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, কুমিল্লা হচ্ছে ঢাকা-চট্টগ্রামের মাঝে গেটওয়ে। সরকার এই প্রাচীন কুমিল্লা তথা সারা বাংলাদেশের সুষম উন্নয়নের কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে কুমিল্লা সিটি করপোরেশনের অবকাঠামো উন্নয়নে এক হাজার ৫৩৮ কোটি টাকার প্রকল্প একনেকে পাস হয়েছে। এরপর বাস টারমিনাল বর্জ্য ব্যবস্থাপনার জন্যও আরও ৫০০ কোটি টাকার প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

গত ১৫ জুন অনুষ্ঠিত নির্বাচনে মেয়র পদে জয়ী হন আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হক রিফাত। ইভিএমে অনুষ্ঠিত নির্বাচনে তিনি ৫০ হাজার ৩১০ ভোট পান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মেয়র মনিরুল হক সাক্কু পান ৪৯ হাজার ৯৬৭ ভোট।