দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ কার্যক্রমকে তৃণমূল পর্যায়ে পৌঁছে দিতে দেশের ২৪টি উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) চালু করছে সরকার। আজ বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রশিক্ষণ কেন্দ্রগুলোর উদ্বোধন ঘোষণা করবেন। দক্ষ জনশক্তি তৈরি করে তাদের বিদেশে পাঠানোর উদ্দেশ্যে উপজেলা পর্যায়ে এ কর্মসূচি বাস্তবায়ন করছে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো।

উপজেলাগুলো হলো- গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, রংপুরের পীরগঞ্জ ও গঙ্গাচড়া, পাবনার সুজানগর, নরসিংদীর মনোহরদী, সিরাজগঞ্জ সদর ও কামারখন্দ, মুন্সীগঞ্জ সদর, দিনাজপুরের খানসামা, ফরিদপুরের আলফাডাঙ্গা ও নগরকান্দা, খুলনার দিঘলিয়া, ময়মনসিংহের হালুয়াঘাট, যশোরের কেশবপুর, চট্টগ্রামের রাউজান ও সন্দ্বীপ, কুমিল্লার নাঙ্গলকোট ও চৌদ্দগ্রাম, গাজীপুরের কাপাসিয়া, শেরপুর সদর, টাঙ্গাইলের কালিহাতী ও নাগরপুর, লালমনিরহাটের হাতীবান্ধা এবং কিশোরগঞ্জের মিঠামইন।

অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির ওপর জোর দেওয়া হয়েছে। দক্ষতাভিত্তিক বৈদেশিক কর্মসংস্থানের জন্য ২০২৫ সালের মধ্যে প্রতিটি উপজেলায় ১টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের নির্দেশনা আছে। নতুন তৈরি এসব টিটিসিতে আবাসন ব্যবস্থাও আছে। একসঙ্গে ৬৫ জন এখানে থেকে প্রশিক্ষণ নিতে পারবেন। তবে দূর থেকে যাঁরা আসবেন তাঁরাই এখানে থাকার সুযোগ পাবেন।