খোলা থাকা অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠানের খেলার মাঠে থানা ও ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলনের আয়োজন এবং সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার রাতে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেন, আমি ভীষণভাবে লজ্জিত ও দুঃখিত।

গত ২৫ জুলাই রাজধানীর দক্ষিণখান এলাকায় পাশাপাশি পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম বন্ধ করে মাঠে থানা ও ওয়ার্ড আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন হয়। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সেখানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিষয়টি নিয়ে সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হলে সমালোচনার মুখে পড়েন শিক্ষামন্ত্রী। পরে বুধবার রাতে তিনি মাতৃভাষা ইনস্টিটিউটের অনুষ্ঠানে এ নিয়ে কথা বলেন।

মন্ত্রী বলেন, আমি খুবই বিব্রত এবং একেবারেই আমার অজান্তে এ ধরনের একটি ঘটনা ঘটেছে। আমি বিষয়টি জানতাম না। সেখান থেকে চলে আসার পর জানতে পেরেছি, অনুষ্ঠানটি যে মাঠে আয়োজন করা হয়েছে তার আশপাশে কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান। এখানে সেসব স্কুলের শিক্ষার্থীরা খেলাধুলা করে থাকে।

ডা. দীপু মনি বলেন, এ বিষয়ে আমাদের একটি নির্দেশনা রয়েছে। সেখানে বলা হয়েছে, বিকল্প ব্যবস্থা না থাকলেও শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে পাঠদান ব্যাহত করে কোনো অনুষ্ঠান করা যাবে না। তবে স্কুল-কলেজ বন্ধের দিন এসব অনুষ্ঠান করা যাবে।