জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে রোববার থেকে। 

চলতি বছর মোট ১ হাজার ৮৮৮টি আসনের বিপরীতে ২ লাখ ৮৪ হাজার ৬০৬ শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেবেন। সেই হিসেবে প্রতি আসনের জন্য লড়বেন ১৫১ জন শিক্ষার্থী।

আজ শুক্রবার বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) ও ভর্তি পরিচালনা কমিটির সদস্যসচিব আবু হাসান এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, 'রোববার থেকে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। আমরা ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি নিয়েছি।'

এর আগে বৃহস্পতিবার বিকেলে জনসংযোগ দপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক মোহাম্মদ মহিউদ্দিনের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে ভর্তি পরীক্ষার সময়সূচি জানানো হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী,  প্রথম দিন রোববার 'গ' ইউনিটভুক্ত কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে মোট ৪৬৬টি আসনের বিপরীতে ৫৩ হাজার ৪৩০ জন ভর্তিচ্ছু পরীক্ষা দেবেন।

পরের দিন সোমবার 'খ' ইউনিটভুক্ত সমাজবিজ্ঞান ও আইন অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটের আসনসংখ্যা ৩৮৬। আবেদনকারীর সংখ্যা ৪৮ হাজার ৩৪৮।

মঙ্গলবার 'ক' ইউনিটের অধীন গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৩ আগস্ট সকালে প্রথম দফায় (সকাল ৯টা থেকে ১০টা) এই ইউনিটের বাকি ভর্তিচ্ছুকদের পরীক্ষা হবে। 'ক'ইউনিটে মোট আসন ৪৬৬। পরীক্ষায় অংশ নেবেন ৭৬ হাজার ৩৭৯ জন।

বুধবার 'ঘ' ইউনিটভুক্ত জীববিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরের দিন বৃহস্পতিবার প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় দফায় এই ইউনিটের বাকি শিক্ষার্থীদের পরীক্ষা হবে। 'ঘ'ইউনিটে ৩২০ আসনের বিপরীতে আবেদনকারী ৮৭ হাজার ৭২৮ জন।

বৃহস্পতিবার চতুর্থ দফা থেকে 'ঙ' ইউনিটের অধীন বিজনেস স্টাডিজ অনুষদ ও ইনস্টিটিউট অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ-জেইউ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে মোট আসন ২৫০। পরীক্ষা দেবেন ১৮ হাজার ৭২১ জন ভর্তিচ্ছু।